BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

‘বঙ্গবন্ধু হত্যার মূলচক্রী জিয়াউর রহমান’, বিস্ফোরক অভিযোগ সেতুমন্ত্রী কাদেরের

Published by: Monishankar Choudhury |    Posted: June 14, 2021 5:49 pm|    Updated: June 14, 2021 7:50 pm

Bangladesh: Awami League minister alleges that Ziaur Rahman plotted Mujib's assassination | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের হত্যার মূলচক্রী ছিলেন জিয়াউর রহমান। এমনটাই বিস্ফোরক অভিযোগ করেছেন বাংলাদেশের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

[আরও পড়ুন: তৈরি হচ্ছে পদ্মা সেতু, মাত্র সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে ঢাকা]

সোমবার রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক অনুষ্ঠানে ভারচুয়ালি যোগ দিয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যা করার ষড়যন্ত্র রচনা করেছিলেন বিএনপি’র প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমান। তাঁর কথায়, “শেখ হাসিনাকে একাধিকবার হত্যার ষড়যন্ত্র করেছে বিরোধী দল বিএনপি (বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি)। তারা হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতি করে দেশে গণতন্ত্র বিকাশের ক্ষেত্রে বড় বাঁধা সৃষ্টি করেছে। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে এদেশের রাজনীতিতে পারস্পরিক বিদ্বেষ সৃষ্টি করা হয়েছে। আওয়ামি লিগ কখনও ষড়যন্ত্রের রাজনীতি করে না।” বিরোধী দলকে তুলোধোনা করে আওয়ামি লিগের সাধারণ সম্পাদক কাদের আরও বলেন, “গণতান্ত্রিক রাজনীতিতে সহাবস্থানে সহযোগিতা প্রয়োজন। কিন্তু সেখানে বিএনপি বড় বাধা সৃষ্টি করে রেখেছে। তারা ষড়যন্ত্র করে দেশকে অস্থির করতে চায়। তাই তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধে শামিল হওয়ার আহ্বান জানাচ্ছি আমি। বাংলাদেশকে বাঁচাতে হলে মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে বাঁচাতে হবে এবং আওয়ামি লিগকে বাঁচাতে হলে গণতন্ত্র রক্ষার পাশাপাশি দলের কর্মীদের বাঁচাতে হবে।”

উল্লেখ্য, মুজিবের হত্যায় সেনাশাসক জিয়ার জড়িত থাকার কথা একাধিক তদন্তে উঠে এসেছে। আওয়ামি লিগ বরাবর অভিযোগ করেছে যে বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে দেশকে অস্থির করে তুলতে চাইছে খালেদা জিয়ার দল বিএনপি। বলে রাখা ভাল, প্রাক্তন রাষ্ট্রপতি ও বিএনপির (BNP) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ছিলেন। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বাধীন আওয়ামি লিগ সরকার জিয়াকে ‘বীর উত্তম’ খেতাব দেয়। কিন্তু ‘বঙ্গবন্ধু’কে হত্যার চক্রান্তে জড়িত ছিলেন খোদ জিয়া। শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের পিছনে তদানীন্তন সেনাবাহিনীর উপপ্রধান কর্মকর্তা ও পরে বিএনপির প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমান (Ziaur Rahman) প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন বলে একাধিকবার অভিযোগ জানিয়েছেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)।

[আরও পড়ুন: কালো মেঘে ভাসছে আতঙ্ক! বর্ষাকালে ভাসানচরে থাকতে নারাজ রোহিঙ্গারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement