১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাশিয়ার আচরণে ক্ষোভ, নিষেধাজ্ঞার আওতায় ৬৯ জাহাজের প্রবেশ নিষিদ্ধ করল বাংলাদেশ

Published by: Sucheta Sengupta |    Posted: January 24, 2023 4:19 pm|    Updated: January 24, 2023 4:40 pm

Bangladesh bans 69 Russian ships of US Sanctions to enter their border | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: জাহাজ ইস্যুতে রাশিয়ার (Russia) আচরণে অসন্তুষ্ট বাংলাদেশ এবার বড়সড় পদক্ষেপ নিল। ‘স্পার্টা-৩’ ওরফে ‘উরসা মেজর’ নামের জাহাজটিকে তো নয়ই, মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা ৬৯ টি জাহাজকে বাংলাদেশের (Bangladesh) ভূখণ্ডে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হল। সরকারি সিদ্ধান্তের পর মোংলা বন্দর কর্তৃপক্ষের হাতে এই তালিকা এসে পৌঁছেছে। যাতে স্পষ্ট নির্দেশ, ওই ৬৯ জাহাজের প্রবেশ, রেজিস্ট্রেশন, জাহাজ বাঙ্কারিং, রক্ষণাবেক্ষণ, পুনঃসরবরাহ, রিফুয়েলিং, বিমা এবং অন্যান্য সামুদ্রিক পরিষেবা নিষেধাজ্ঞার আওতায় পড়ছে। কোনও বন্দরে যেন জাহাজগুলি ভিড়তে না পারে, তা বলা হয়েছে।

গত মাসে রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে রাশিয়া থেকে আসছিল ‘স্পার্টা-৩’ ওরফে ‘উরসা মেজর’ জাহাজ। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞা (US Sanction) থাকায় বাংলাদেশের বন্দরে ভিড়তে পারেনি। পরে তা ভারত হয়ে ফের বাংলাদেশে ঢোকার কথা ছিল। কিন্তু তাও হয়নি। এতে বাংলাদেশ-আমেরিকা-রাশিয়ার মধ্যে টানাপোড়েন শুরু হয়। বিদেশমন্ত্রী অভিযোগ করেন, রাশিয়া জেনেশুনেই নিষেধাজ্ঞার জাহাজ পাঠিয়েছে তাদের দেশে। শেষমেশ বাংলাদেশ মার্কিন নিষেধাজ্ঞার কথা মেনে রাশিয়ার ৬০ টি জাহাজকেই তাদের জলসীমায় প্রবেশে কঠোর সিদ্ধান্ত নিল।

[আরও পড়ুন: বেকারদের মাসিক হাজার টাকা, ১ লক্ষ ল্যাপটপ, মেঘালয়ের মন জয়ে প্রতিশ্রুতির বন্যা তৃণমূলের]

নৌ-পরিবহণ মন্ত্রণালয় থেকে মোংলা বন্দর কর্তৃপক্ষের কাছে এই তালিকাও পৌঁছেছে বলে খবর। রয়েছে এম ভি স্পার্টা-১, স্পার্টা-২, বেলোমোরস্কাই, সিজহোবকা, ডিভিনস্কাই জালিভ, ইনজিনার টারবিন, ইনজিনার ভেসনিয়াকব, আইহোহান মাহমাসতাল, ক্যাপ্টেন কোকোভিন, রাইনসিন, মেখানিক আরভেস, মিকালইল লোমোনোসোভ, এস কুজনিসোভ, সাইয়ানি সেভারা, এস এমপি নোভোডিভিনেস্ক ও এস এমপি সেভারোডিভিনেস্ককে ঢোকার অনুমতি দেওয়া হবে না। এছাড়া পতাকা রেজিস্ট্রেশনকারী সংস্থাকে জাহাজগুলোর জন্য স্থায়ী ও অস্থায়ী যে কোনও রেজিস্ট্রেশন না দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। রাশিয়ার তরফে এইসব জাহাজে মেশিনারিজ পণ্য আনার কথা ছিল।

[আরও পড়ুন: ধর্মনিরপেক্ষতার থিমে বাগদেবীর আরাধনা প্রেসিডেন্সিতে, পুরোহিতের আসনে প্রাক্তন ছাত্রী]

এনিয়ে ক্যাপটেন শাহিন মজিদ বলেন, ”মন্ত্রণালয় থেকে আসা মোংলা বন্দর কর্তৃপক্ষে এই চিঠিতে আমেরিকার শিপিং সংস্থার নিষেধাজ্ঞা অনুযায়ী সাতটি কোম্পানি ও ৬৯টি জাহাজের নাম উল্লেখ করা হয়েছে। এরই মধ্যে এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে ৬৯টি জাহাজের তালিকা বন্দর সংশ্লিষ্ট এজেন্ট ও ব্যবসায়ীদের কাছে পাঠিয়ে দিয়ে এসব জাহাজ মোংলা বন্দরে যেন প্রবেশ করতে না পারে, সেজন্য পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেওয়া হয়েছে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে