BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

জিডিপিতে চিনকেও ছাড়িয়ে গেল বাংলাদেশ! দাবি শেখ হাসিনার উপদেষ্টার

Published by: Paramita Paul |    Posted: May 26, 2021 9:20 pm|    Updated: May 26, 2021 9:20 pm

Bangladesh claims their GDP is now higher than China | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের জিডিপি শুধু ভারত বা পাকিস্তানকেই নয়, চিনকেও ছাড়িয়ে গিয়েছে। মঙ্গলবার রাষ্ট্রসংঘের এক ভারচুয়াল আলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ কথা জানান। পাশাপাশি, ডিজিটাল মাধ্যমকে হাতিয়ার করে কীভাবে এগিয়ে গিয়েছে, তাও এই আলোচনাচক্রে তুলে ধরেন তিনি। উল্লেখ্য, দিন কয়েক আগে বাংলাদেশের এক মন্ত্রী দাবি করেছিলেন, দেশবাসী মাথাপিছু আয় ভারতের চেয়ে বেশি। 

জয় জানান, “ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে করোনা ভাইরাস সংক্রমণের মধ্যেও আমরা জিডিপি বৃদ্ধিতে ভারতকে অতিক্রম করেছি। ২০২০ সালে আমাদের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২২২৭ মার্কিন ডলারে।” তাঁর কথায়, “ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে কোভিড-১৯ অতিমারির লকডাউনে দ্রুত অনলাইনে সরকার ব্যবস্থাপনা, অনলাইন শিক্ষা ও অনলাইন কর্মপরিবেশে নিজেদেরকে পরিবর্তিত করতে পেরেছে দেশবাসী।” প্রধানমন্ত্রী উপদেষ্টার আরও দাবি, বাংলাদেশে মোবাইল ফোনভিত্তিক কোভিড শনাক্তকরণ পদ্ধতি এবং সরাসরি কোভিড তথ্য-সহায়তা চালু করার ফলে সবচেয়ে কম সংক্রমণ হারের দেশের তালিকাতে বাংলাদেশ অবস্থান করছে।

[আরও পড়ুন: আছড়ে পড়ল ঘূর্ণিঝড় যশ, বাংলাদেশে প্লাবিত উপকূলবর্তী জেলাগুলি]

আওয়ামী লীগ সরকারের গৃহীত দূরদর্শী পদক্ষেপ ‘ডিজিটাল বাংলাদেশ’-এর সাফল্য তুলে ধরে সজীব ওয়াজেদ বলেন, “উন্নয়ন ও প্রবৃদ্ধি অর্জনে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনী শক্তি ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে অনন্য উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।” তিনি বলেন, “১২ বছর আগে বাংলাদেশে ব্রডব্যান্ডের ব্যবহার ছিল অত্যন্ত ব্যয়বহুল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ০.৩ ভাগ। আজ ১২ বছর পরে দেশের ১১৬ মিলিয়ন মানুষ সুলভ ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছে যা দেশের জনসংখ্যার ৭০ ভাগ।” সভায় রাষ্ট্রসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তথ্যপ্রযুক্তিতে দেশের সামগ্রিক অর্জন ও অভিজ্ঞতা তুলে ধরার জন্য প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা ধন্যবাদ জানান।

[আরও পড়ুন: করোনা রুখতে চিন থেকে দেড় কোটি টিকা কিনছে বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement