BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা রুখতে চিন থেকে দেড় কোটি টিকা কিনছে বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: May 25, 2021 9:30 am|    Updated: May 25, 2021 1:16 pm

Bangladesh to procure corona vaccine from China | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ভারত থেকে মিলছে না পর্যাপ্ত জোগান। তাই এবার করোনা রুখতে চিন থেকে দেড় কোটি টিকা কিনতে চলেছে বাংলাদেশ (Bangladesh)।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ত্রস্ত বাংলাদেশ, ‘যশ’ মোকাবিলায় সরানো হচ্ছে ৩ লক্ষ মানুষকে]

জানা গিয়েছে, চিনের টিকা প্রস্তুতকারী সংস্থা ‘চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ’ বা সিনোফার্ম থেকে বাংলাদেশ করোনা ভাইরাসের দেড় কোটি টিকা কিনতে চলেছে। নয়া চুক্তি মতে প্রথম দফায় জুন মাসে সিনোফার্মের ৫০ লক্ষ টিকা বাংলাদেশে আসার কথা রয়েছে। সব মিলিয়ে তিন মাসে সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি টিকা কিনতে দুই পক্ষ তিনটি চুক্তি স্বাক্ষর করতে চলেছে বলে খবর। সিনোফার্ম থেকে টিকা কেনার বিষয়টি ১৯ মে অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন হয়েছে। বলে রাখা ভাল, এর আগে ভারতের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা আমদানি করা নিয়ে চুক্তিবদ্ধ হয়েছিল বাংলাদেশ। তবে প্রত্যাশামতো পর্যাপ্ত টিকা রপ্তানি করেনি নয়াদিল্লি। এই বিষয়ে ১৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণে বলেছিলেন, “বিভিন্ন দেশ থেকে আমরা এক কোটি টিকা কেনার ব্যবস্থা করেছি। খুব শিগগিরই দেশে টিকা আসতে শুরু করবে।”

উল্লেখ্য, করোনা (Corona) সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে বাংলাদেশে। মারণ রোগের সেই অর্থে কোনও নির্দিষ্ট ওষুধ না থাকায় ভরসা একমাত্র ভ্যাকসিন। এবার চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা খুব শীঘ্রই সরবরাহের জন্য গত মঙ্গলবার ফের ভারতকে অনুরোধ জানায় বাংলাদেশ। সেদিন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে টেলিফোনে আলাপ হয় বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনের। সেই সময় তিনি দ্রুত টিকা জোগান দেওয়ার অনুরোধ জানান। এক বিবৃতি জারি করে বাংলাদেশের বিদেশমন্ত্রক জানায়, ভারতের বিদেশমন্ত্রী জয়শংকর বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজের চাহিদা-সহ বাংলাদেশের অবস্থান সম্পর্কে অবগত আছেন। ফোনে ভারতে ঘূর্ণিঝড়-সহ করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের প্রতি শোকপ্রকাশ করেন এবং তাঁদের আত্মার শান্তি কামনা করেন আবদুল মোমেন।

[আরও পড়ুন: ইজরায়েলকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি দিতে চলেছে বাংলাদেশ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement