২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

করোনার গ্রাস, প্রয়াত বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ নিলুফার মঞ্জুর

Published by: Monishankar Choudhury |    Posted: May 26, 2020 5:19 pm|    Updated: May 26, 2020 5:19 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের পর করোনায় আক্রান্ত হয়ে প্রাণ ত্যাগ করলেন বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ নিলুফার মঞ্জুর। মারণ রোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যু হয় তাঁর বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়। তারপর ঢাকার বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয় তাঁকে।

[আরও পড়ুন: বাংলাদেশের প্রয়াত শিক্ষাবিদ আনিসুজ্জামানের রিপোর্টেও মিলল এবার করোনার হদিশ]

মৃত্যুকালে শিক্ষাবিদ নিলুফার মঞ্জুর বয়স হয়েছিল ৭৪ বছর। করোনা ভাইরাস সংক্রমিত হয়ে কেউ মারা গেলে তাঁর শেষকৃত্যে মানুষের উপস্থিতি সীমিত রাখার বাধ্যবাধকতা রয়েছে। সেই সব বিধিনিষেধ মেনেই এদিন মঞ্জুর শেষকৃত্যে ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর ও পরিবারের কয়েকজন ছাড়া কাউকে আসার অনুমতি দেওয়া হয়নি। উল্লেখ্য, ১৯৭৪ সালে ইংরেজি মাধ্যমের সানবিমস স্কুল প্রতিষ্ঠা করেন মঞ্জুর। মৃত্যুর আগে পর্যন্ত তিনি সানবিমসের কার্যক্রমের নেতৃত্বে ছিলেন। তাঁর বাবা ড. মফিজ আলি চৌধুরি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১৯৭২ সালের মন্ত্রিসভার সদস্য।

এদিকে, নিলুফারের স্বামী সৈয়দ মঞ্জুর এলাহীও করোনা ভাইরাসে আক্রান্ত। তবে তাঁর শরীরে করোনা ভাইরাসের তেমন কোনও লক্ষণ দেখা না দেওয়ায় বাড়িতেই তাঁর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই করোনা ভাইরাসের হামলায় মৃত্যু হয় আর এক বিশিষ্ট শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানের। আচমকা প্রচণ্ড অসুস্থ হয়ে পড়লে ২৭ এপ্রিল বরেণ্য এই শিক্ষাবিদকে প্রথমে ঢাকার ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালে ভরতি করা হয়েছিল। তাঁর হার্ট, কিডনি, ফুসফুস, উচ্চ রক্তচাপ ও পারকিনসন ডিজিজ-সহ নানা শারীরিক জটিলতা ছিল। এই হাসপাতাল থেকে পরে তাঁকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে গত ১০ মে তাঁর লালা রসের নমুনা নিয়ে করোনা পরীক্ষা করা হয়। তখন সেই পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছিল। কিন্তু, মৃত্যুর পর করা পরীক্ষার রিপোর্টে এই মারণ ভাইরাসের হদিশ মিলে।

[আরও পড়ুন: ইদের দিনেই বাংলাদেশে করোনায় আক্রান্ত প্রায় দু’হাজার, মৃত বেড়ে ৫০১]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement