BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের মারণ কামড় করোনার, বাংলাদেশে প্রয়াত মুক্তিযোদ্ধা কামাল লোহানি

Published by: Monishankar Choudhury |    Posted: June 20, 2020 4:46 pm|    Updated: June 20, 2020 4:46 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা কামাল লোহানি। তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, “কামাল লোহানি বাঙালির ভাষা আন্দোলন, স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা রেখেছেন। একজন আদর্শবান ও গুণী মানুষ হিসেবে মহান মুক্তিযুদ্ধের আদর্শ ও অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা এবং দেশের সংস্কৃতি বিকাশের আন্দোলনে পুরোধা ব্যক্তিত্ব ছিলেন তিনি।”

[আরও পড়ুন: বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩২৪০, মৃত ৩৭]

শনিবার রাজধানী ঢাকার মহাখালিতে শেখ রাসেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কামাল লোহানি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন কামাল লোহানি। গত ১৮ মে সকালে ফুসফুস ও কিডনির জটিলতা নিয়ে তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। ফুসফুস ও কিডনির জটিলতা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যাতে ভুগছিলেন তিনি। সেখানেই করোনা (Coronavirus) সংক্রমণের কথা জানা যায়।

১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন আবু নাইম মহম্মদ মোস্তফা কামাল খান লোহানি। দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন তিনি। এরপর তিনি আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে যুক্ত ছিলেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। পূর্ব পাকিস্তানে তীব্র পাক বিরোধী গণআন্দোলনের অন্যতম সাংস্কৃতিক নেতা হিসেবে পাক সামরিক সরকারের চক্ষুশূল ছিলেন লোহানি৷ এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি হিসেবে এবং ছায়ানটের সম্পাদক হিসেবে চার বছর করে দায়িত্ব পালন করেন। একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা ছিলেন কামাল লোহানি।

[আরও পড়ুন: উদ্বোধনের জন্য তৈরিই ছিল, দু’দিনের টানা বৃষ্টিতে ভেসে গেল আস্ত সেতু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement