৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩২৪০, মৃত ৩৭

Published by: Soumya Mukherjee |    Posted: June 20, 2020 4:16 pm|    Updated: August 21, 2020 3:02 pm

An Images

প্রতীকী ছবি

সুকুমার সরকার, ঢাকা: দেশের বহু জায়গায় ফের লকডাউন (Lockdown) চালু হওয়ার পরেই বাংলাদেশে মৃত ও আক্রান্ত সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৪২৫ জনে পৌঁছেছে। করোনায় প্রয়াত হয়েছেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা কামাল লোহানীও। তাঁর মৃত্যর খবর শুনে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারি হিসেবের বাইরে করোনা (Corona) উপসর্গ নিয়ে বৃহস্পতিবার ও শুক্রবার সারা দেশে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বরিশালে এক চিকিৎসক-সহ চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া খুলনায় ৬ জন, মাদারীপুরে চারজন, ময়মনসিংহ দুজন, মৌলভীবাজারে দুজন, লক্ষ্মীপুর, নওগাঁ ও পঞ্চগড়ে একজন করে মারা গেছে। মৃতদের নমুনা সংগ্রহ করা হয়েছে।

[আরও পড়ুন: উদ্বোধনের জন্য তৈরিই ছিল, দু’দিনের টানা বৃষ্টিতে ভেসে গেল আস্ত সেতু]

শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে নতুন করে করোনার জীবাণু পাওয়া গিয়েছে ৩২৪০ শরীরে। এখনও পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ লক্ষ ৯৬ হাজার ৫৭৯টি। এর মধ্যে আক্রান্ত হয়েছে এক লক্ষ ৮ হাজার ৭৭৫ জন। মারা গিয়েছে ১ হাজার ৪২৫ জন। আর করোনা থেকে সুস্থ হয়েছে ৪৩ হাজার ৯৯৩ জন।

এখনও পর্যন্ত বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্য ও তাঁদের পরিবারের ৪ হাজার ২৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (ISPR)। তার মধ্যে মারা গিয়েছে আটজন। যাঁদের সবাই অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনীর সদস্য। শনিবার দুপুরে আইএসপিআর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আক্রান্ত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের শ্বশুর খন্দকার মোশাররফ হোসেন। বৃহস্পতিবার তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘আমার তেমন কোনও উপসর্গ ছিল না। জ্বর-কাশি বা অন্য কোনও উপসর্গও নেই এখন। পরীক্ষা না করালে বুঝতেই পারতাম না যে আমিও করোনায় সংক্রমিত হয়েছি।’

[আরও পড়ুন: থামছে না করোনার প্রকোপ, সৌদি আরবে মৃত ৩৭৫ বাংলাদেশি নাগরিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement