BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা রুখতে তৎপর হাসিনা প্রশাসন, মডার্নার ২৫ লক্ষ ডোজ টিকা পেল বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: July 3, 2021 12:11 pm|    Updated: July 3, 2021 12:11 pm

Bangladesh gets 25 lakh doses of corona vaccine from America | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: করোনার মারে নাজেহাল বাংলাদেশ (Bangladesh)। বিপদ আরও বাড়িয়েছে ডেল্টা স্ট্রেন। সংক্রমণ রুখতে দেশজুড়ে কঠোর লকডাউন জারি করেছে সরকার। কিন্তু এতকিছুর পরও নিয়ন্ত্রণে আসছে না পরিস্থিতি। এই সংকট কালে হাসিনা প্রশাসনকে খানিকটা স্বস্তি দিয়ে ঢাকায় পৌঁছেছে মডার্নার ২৫ লক্ষ ডোজ টিকা।

[আরও পড়ুন: করোনায় কাঁপছে বাংলাদেশ, লকডাউন বলবৎ করতে রাস্তায় টহল সেনার]

শনিবার বিশেষ বিমানে আমেরিকা থেকে মডার্নার তৈরি ১২ লক্ষ করোনার টিকার ডোজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। এর আগে গতকাল শুক্রবার রাত সাড়ে ১১টায় মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া মডার্নার ১৩ লক্ষ ডোজ ঢাকায় এসেছে। এছাড়া, গতকাল রাতে চিনের কাছ থেকে কেনা ১১ লক্ষ করোনার টিকাও ঢাকায় পৌঁছেছে। এই বিষয়ে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, “ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা বাংলাদেশে আসবে। আর এই টিকা ৫ কোটি মানুষকে দেওয়া হবে।” বলে রাখা ভাল, বাংলাদেশ-সহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার মোট ১৮টি দেশকে টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে ১ কোটি ৬০ লক্ষ করোনার টিকা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২২ জুন হোয়াইট হাউসের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়।

উল্লেখ্য, মূলত করোনার ডেল্টা স্ট্রেনের জন্যই বাংলাদেশে লাগামছাড়া হয়েছে সংক্রমণের গতি। গত এক সপ্তাহ ধরে গড়ে প্রতিদিন মৃত্যু হচ্ছে একশোজনের ও বেশি করোনা আক্রান্ত রোগীর। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশজুড়ে ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত সকল সরকারি ও বেসরকারি অফিস বন্ধ করে লকডাউন ঘোষণা করা হয়। লকডাউন চলাকালীন বিনা কারণে ঘর থেকে বাইরে বের হলে গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মহম্মদ শফিকুল ইসলাম। লকডাউনে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে খাবারের দোকান ও রেস্তরাঁ। তবে, কেউ রেস্তরাঁয় বসে খাবার খেতে পারবেন না। শুধুমাত্র অনলাইন অর্ডার ও টেক অ্যাওয়ে সেবা চালু থাকবে। বিধিনিষেধের মধ্যেও আন্তর্জাতিক বিমান চলাচল চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাঁদের টিকিট দেখিয়ে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন। তবে বন্ধ থাকবে অভ্যন্তরীণ বিমান চলাচল।

[আরও পড়ুন: পদ্মাপারের নারীদের পাশে কলকাতার সৌম্য, স্বনির্ভর হওয়ার প্রশিক্ষণ দিচ্ছেন অনলাইনে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে