BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশে সেরামের টিকা প্রয়োগের অনুমতি দিল হাসিনা প্রশাসন

Published by: Monishankar Choudhury |    Posted: January 27, 2021 5:18 pm|    Updated: January 27, 2021 5:18 pm

An Images

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারিভাবে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লক্ষ টিকা মানবদেহে প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদপ্তর।

[আরও পড়ুন: কূটনীতির হাতিয়ার করোনা টিকা! ভারতের কৌশলে বাংলাদেশে চাপে ‘ড্রাগন’]

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এই কথা জানান। মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলনকক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, “টিকার প্রতিটি লটের নমুনা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে। বুধবার এই টিকা দিয়েই শুরু হবে করোনা ভাইরাসের মোকাবিলায় টিকাদান।” প্রসঙ্গত, ভারত থেকে টিকার প্রথম চালানে ৫০ লক্ষ ডোজ সোমবার ঢাকায় পৌঁছায়। পরে তা নিয়ে যাওয়া হয় টঙ্গীতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়্যারহাউজে। সেখান থেকে প্রতিটি লটের নমুনা পরীক্ষার জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরে পাঠানো হয়েছিল। তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে টিকার ৫০ লক্ষ ডোজ করে পাঠানোর কথা সেরাম ইনস্টিটিউটের। এর আগে ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবে একই টিকার ২০ লক্ষ ডোজ পেয়েছে বাংলাদেশ। সরকার ২৭ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরুর সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে প্রথম করোনা ভাইরাসের টিকা নেবেন রাজধানী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরুনিকা কস্তা। টিকা প্রদান প্রকল্প উদ্বোধনের পর ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেবেন তিনি। রুনু বেরুনিকা কস্তার সঙ্গে একই হাসপাতালের দু’জন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন।

[আরও পড়ুন:ভিক্ষা চাওয়ার নামে শিশু-কিশোরীদের যৌন হেনস্তা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement