১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

মুজিববর্ষে উপহার হাসিনার, বাংলাদেশে চালু ই-পাসপোর্ট পরিষেবা

Published by: Monishankar Choudhury |    Posted: January 22, 2020 4:44 pm|    Updated: January 22, 2020 7:47 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: মুজিববর্ষের প্রথম উপহার হিসেবে ইলেক্ট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন ১৭ মার্চ ২০২০ থেকে ২০২১ সালের মার্চ অবধি উদযাপন করা হবে মুজিববর্ষ।

বুধবার রাজধানী ঢাকার শের-ই-বাংলার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের মানুষের জন্য ইলেক্ট্রনিক পাসপোর্ট পরিষেবা উদ্বোধন করেন হাসিনা। তিনি বলেন, “দক্ষিণ এশিয়ায় আমরাই প্রথম ই-পাসপোর্ট শুরু করলাম। বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল। মুজিববর্ষে ই-পাসপোর্ট জাতির জন্য একটি উপহার। এর মাধ্যমে নয়া যুগে প্রবেশ করল বাংলাদেশ। এই প্রকল্পের ফলে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে যাবে। অতীতের ন্যায় আর পাসপোর্ট পেতে সমস্যা হবে না। ফলে মানুষ আর ধোঁকায় পড়বে না।”

[আরও পড়ুন: যেন আস্ত গ্যাস চেম্বার! বিশ্বের দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে ঢাকা]

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই সর্বপ্রথম ই-পাসপোর্ট চালু করতে সক্ষম হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী হসিনা বলেন, “ডিজিটাল বাংলাদেশের জন্য ৯৬ সাল থেকে আমরা কিছু উদ্যোগ নিয়েছিলাম। তখন শেষ করতে পারিনি। পরে ক্ষমতায় এসে সেগুলো করি। আজকে প্রায় সমগ্র বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা দিতে সক্ষম হয়েছি।” তিনি আরও জানান, তাঁর সরকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সব উদ্যোগকে ডিজিটাল কার্যক্রমে রূপান্তরিত করেছে। দেশের ৬৪টি জেলায় ৬৯টি পাসপোর্ট অফিস, ৩৩টি ইমিগ্রেশন চেকপোস্ট, ৭৫টি বাংলাদেশ মিশনের পাসপোর্ট ও ভিসা উইং-এর মাধ্যমে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ই-পাসপোর্ট প্রকল্পের সঙ্গে যাঁরা সম্পৃক্ত তাঁদের সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধানমন্ত্রীকে ই-পাসপোর্ট হস্তান্তর করেন।

An Images
An Images
An Images An Images