BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিনা ‘ভ্যাকসিন’ আমদানির দাবি বাংলাদেশের, পরিকাঠামো গড়ে মানব পরীক্ষার প্রস্তুতি শুরু

Published by: Sucheta Sengupta |    Posted: August 30, 2020 4:55 pm|    Updated: August 30, 2020 4:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে মোকাবিলা করতে প্রতিষেধক দিয়ে বাংলাদেশের দিকে হাত বাড়ানোর আশ্বাস দিয়েছে ভারত। তারপরও প্রতিষেধক আনাতে চিনের দ্বারস্থ হাসিনার সরকার। এ বিষয়ে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদশের (ICDDRB) অনুমতিও মিলেছে। এবার সেই টিকা আমদানি করে মানব পরীক্ষার তোড়জোড় চলছে দাবি করল সে দেশের স্বাস্থ্য বিভাগ। স্থির করা হয়েছে, ঢাকার মোট ৭টি হাসপাতালে ৪২০০ জনের উপর প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ হবে। কোন কোন হাসপাতাল এই সুযোগ পাবে, পরিকাঠামো দেখেই তা স্থির করবেন বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, গত বৃহস্পতিবারই ICDDRB চিনের তৈরি করোনা প্রতিষেধক আমদানির ছাড়পত্র দিয়েছে। ওইদিনই অনুমোদন মিলেছে বাংলাদেশ ওষুধ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগেরও। এরপর চিনের সঙ্গে যোগাযোগ করে সিনোভ্যাক সংস্থার তৈরি প্রতিষেধক নেওয়ার কথা জানায় বাংলাদেশ। লিখিত নথি আদানপ্রদানের মাধ্যমে বাংলাদেশকে ভ্যাকসিন দিতে রাজি হয়েছে চিন। আশা, আগামী ১০-১২ দিনের মধ্যে সেখান থেকে প্রতিষেধক এসে পৌঁছবে বাংলাদেশে। আর তারপরই শুরু হবে পরীক্ষামূলক প্রয়োগ। প্রথম দফায় স্বাস্থ্যকর্মীদের উপরেও চলবে ট্রায়াল।

[আরও পড়ুন: করোনা আবহে প্রকৃতির রোষের মুখে বাংলাদেশ, বন্যায় মৃত অন্তত ২৫০]

এমনিতেই করোনা মোকাবিলায় বাংলাদেশের স্বাস্থ্য পরিকাঠামো পিছিয়ে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞ দল। এবার প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে নতুন করে পরিকাঠামো গড়ে তুলতে হবে। তাই ছুটির দিনও কাজ করছেন সে দেশের চিকিৎসক, গবেষকরা। জানা গিয়েছে, এই কাজের জন্য ২৫০ জন গবেষক নিয়োগ করা হবে। আগামী সপ্তাহের গোড়াতেই সেই নিয়োগের কাজ শেষ হয়ে যাবে। ICDDRB’এর প্রতিনিধি দল বিভিন্ন হাসপাতাল ঘুরে দেখেছেন। তবে কোন কোন হাসপাতালকে ভ্যাকসিনের মানব পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে, তা এখনও স্থির হয়নি। স্বাস্থ্য বিভাগের সঙ্গে আলোচনা সাপেক্ষেই এ নিয়ে সবুজ সংকেত দেওয়া হবে বলে সূত্রের খবর। আরও জানা গিয়েছে, চিনের তৈরি ওই ভ্যাকসিনের মানব পরীক্ষায় সফল হলে, তা তৈরির প্রযুক্তি হাতে পাবে বাংলাদেশ।

[আরও পড়ুন: করোনা আবহে ঢাকার পাশে নয়াদিল্লি, ভারতের সাহায্যে ভ্যাকসিন পাবে বাংলাদেশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement