Advertisement
Advertisement
PM Sheikh Hasina

বন্যাবিধ্বস্ত পাকিস্তানে ত্রাণ পাঠাবে বাংলাদেশ, ঘোষণা শেখ হাসিনার

বন্যা দুর্গতদের জন্য খাদ্যপণ্য ও ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ।

Bangladesh PM Sheikh Hasina has announced aid for flood victims in Pakistan | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:September 1, 2022 7:59 pm
  • Updated:September 2, 2022 9:25 am

সুকুমার সরকার, ঢাকা: ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পাকিস্তান (Pakistan)। খাদ্যসংকট দেখা দিয়েছে সে দেশে। এই অবস্থায় ভারতের থেকে খাদ্যপণ্য আমদানির কথা বলেও কাশ্মীর প্রসঙ্গ তুলে তা বাতিল করে ইসলামাবাদ। এই অবস্থায় বন্য বিধ্বস্ত পাকিস্তানকে ত্রাণ পাঠাবে বলে জানাল বাংলাদেশ (Bangladesh)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) ঘোষণা করেছেন, খাদ্যপণ্যের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ওষুধ পাঠাবে ঢাকা।

ভয়ংকর বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তানের খাদ্য ভাণ্ডার। সেই কারণেই ভারত থেকে সবজি এবং অন্যান্য খাদ্যদ্রব্য আমদানির কথা ভাবছিলেন সে দেশের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল। বন্যার কারণে পাকিস্তানে মৃতের সংখ্যা এক হাজার একশো ছাড়িয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় তিন কোটি মানুষ। উৎপাদিত ফসল-সহ মাইলের পর মাইল চাষের জমি জলের তলায়। ইতিমধ্যে আন্তর্জাতিক মহলের কাছে সাহায্যের আবেদন করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shahbaz Sharif)। যাতে সাড়া দিয়ে ত্রাণ দেওয়ার কথা জানিয়েছে আমেরিকা (USA), ইংল্যান্ড (UK) ও তুরস্ক (Turkey)। এবার বাংলাদেশও পাকিস্তানকে ত্রাণ পাঠাবার কথা ঘোষণা করল।

Advertisement

[আরও পড়ুন: আচমকা হানা সন্দেহজনক ড্রোনের, গুলি করে নামাল তাইওয়ানের সেনা]

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পাকিস্তানের বালোচিস্তানের বন্যা দুর্গতদের সাহায্যে ৮০ মিলিয়ন বাংলাদেশি টাকার ত্রাণ পাঠানো হবে। যার মধ্যে থাকবে ২০ মিলিয়ন বাংলাদেশি টাকার ওষুধ ও অন্য প্রয়োজনীয় পণ্য। হাসিনা বলেন, “বন্যাদুর্গত এলাকায় ঠিক কী কী প্রয়োজন তার খোঁজ নিতে বলেছি আধিকারিকদের। শিশুরা কষ্টের মধ্যে রয়েছে। আমি দ্রুত খাদ্য ও অন্য ত্রাণ পাকিস্তানে পাঠাতে বলেছি।” আরও বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের শিখিয়েছেন, আর্ত মানুষের সেবা করতে। তাদের পাশে আছি আমরা।”

Advertisement

[আরও পড়ুন: একাধিক হাসপাতাল ঘুরে মৃত্যু ভারতীয় অন্তঃসত্ত্বার, ইস্তফা পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রীর]

বন্যা কবলিত পাকিস্তানের পাশে দাঁড়িয়ে সমবেদনা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রতিবেশী দেশের অবস্থা দ্রুত স্বাভাবিক হোক, এই কামনা করে টুইট করেন। এরপরই ভারত থেকে খাদ্যপণ্য আমদানির কথা বলেন পাকিস্তানের অর্থমন্ত্রী।

উল্লেখ্য, মোদি সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন হয় ইসলামাবাদের। কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ভারত থেকে শাকসবজি এবং অন্যান্য ভোগ্যপণ্য আমদানির কথা ভাবা হয়েছিল। যদিও পরে সেই সম্ভাবনা বাতিল করে দেন পাক প্রধানমন্ত্রী। সম্প্রতি শাহবাজ মন্তব্য করেন, কাশ্মীরে হত্যালীলা চালাচ্ছে ভারত। সেই কারণে ভারত থেকে সাহায্য নেওয়া যাবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ