১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

ইটালি সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Published by: Monishankar Choudhury |    Posted: February 8, 2020 3:17 pm|    Updated: February 8, 2020 3:17 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: চারদিনের ইটালি সফর শেষে শনিবার দেশে ফিরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন, তাঁকে নিয়ে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট সকাল আটটায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শুক্রবার, স্থানীয় সময় মতে বেলা ১টা ৪৫ মিনিটে  মিলানের মালপেনসা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে হাসিনার বিমান। প্রধানমন্ত্রীকে বিদায় জানান ইটালিতে  নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। ইটালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের আমন্ত্রণে মঙ্গলবার বিকেলে চার দিনের সরকারি সফরে ইটালি গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হসিনা। ইটালির রাজধানী রোমের নিকটে অবস্থিত ভ্যাটিকান সিটি গিয়ে পোপের সঙ্গে সাক্ষাৎ করেন হাসিনা। সেখানে কিছু সময় কাটান  তিনি এবং পোপের সঙ্গে কুশল বিনিময় করেন। এই সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনও সেখানে উপস্থিত ছিলেন।  এছাড়াও, প্রধানমন্ত্রী গত মঙ্গলবার তাঁর সম্মানে ইটালি আওয়ামি লিগ আয়োজিত সংবর্ধনায় যোগ দেন এবং বুধবার রোমে বাংলাদেশ দূতাবাসের ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।  

উল্লেখ্য, রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্থায়ী প্রত্যর্পণের জন্য ইটালি-সহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (EU) দেশগুলির সাহায্য চেয়েছেন শেখ হাসিনা। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের জন্য EU-কে ধন্যবাদও জানিয়েছেন তিনি। বুধবার বাংলাদেশ এবং ইটালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন হাসিনা। ইটালির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন রোমের পালাজো চিগিতে ওই বৈঠক হয়।

বৈঠকের পর হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছিলেন, দুই প্রধানমন্ত্রী উভয় দেশের পারস্পরিক স্বার্থে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। উভয়েই রোহিঙ্গা সমস্যার বিষয়ে গত ২৩ জানুয়ারি আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানান। জিউসেপ কোঁতে ইটালির পক্ষ থেকে রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন। শেষ হাসিনাকে সুপার হিউম্যান বলে প্রশংসাও করেন।

[আরও পড়ুন: IS জঙ্গি শামিমাকে বাংলাদেশের নাগরিকত্ব চাওয়ার নির্দেশ ব্রিটেনের আদালতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement