১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বাল্যবিবাহের বিরুদ্ধে জেহাদ, বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা

Published by: Monishankar Choudhury |    Posted: December 7, 2022 3:51 pm|    Updated: December 7, 2022 3:51 pm

Bangladesh woman in BBC's 100 influential women list | Sangbad Pratidin

সংগৃহীত

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাল্যবিবাহের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছেন তিনি। বাংলাদেশে নারীশিক্ষায় তাঁর অবদান লক্ষ্যণীয়। তাঁর লড়াইকে কুর্ণিশ জানিয়েছে অনেকেই। এবার বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় স্থান পেয়েছেন সেই সানজিদা ইসলাম।

মঙ্গলবার এবছর বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সেই তালিকায় স্থান পেয়েছেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধে স্বাস্থ্যসেবা দেওয়া ইউক্রেনের নারীরা। তেমনি স্থান পেয়েছেন ইরানের তরুণী মাহসা আমিনির মৃত্যুর জেরে শুরু হওয়া বিক্ষোভে অংশ নেওয়া মহিলারাও। সেই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের ময়মনসিংহের সানজিদা ইসলাম। চারটি বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে। এগুলো হলো রাজনীতি ও শিক্ষা; সংস্কৃতি ও খেলাধুলা; অধিপরামর্শ ও সক্রিয়তা এবং স্বাস্থ্য ও বিজ্ঞান। সানজিদা ইসলাম স্থান পেয়েছেন অধিপরামর্শ ও সক্রিয়তা বিভাগে। বিবিসির ওয়েবসাইটে এই নারীদের সংক্ষিপ্ত পরিচিতি প্রকাশ করা হয়েছে। এতে সানজিদা ইসলাম সম্পর্কে বলা হয়েছে, বাল্যবিবাহ ঠেকাতে কাজ করেন তিনি, তাঁর সহপাঠী ও শিক্ষকেরা।

[আরও পড়ুন: বাতাসে বিষ! বাংলাদেশে প্রতিবছর দূষণ কেড়ে নেয় ৮০ হাজার মানুষের প্রাণ]

বিবিসির তালিকায় নাম আসায় যারপরনাই আনন্দিত সানজিদা। স্থানীয় সংবাদমাধ্যমে তিনি বলেন “বর্তমানে আমরা বিভিন্ন এলাকায় পৃথকভাবে কাজ করি। তবে প্রত্যেকেই তাঁদের জায়গা থেকে সক্রিয়।” জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৭০টির বেশি বাল্যবিবাহ ঠেকিয়েছেন সানজিদা এবং সঙ্গীরা। একইসঙ্গে, পণপ্রথা বন্ধেও কাজ করেন সানজিদা। তিনি জানিয়েছেন, পড়াশোনা শেষ করে মেয়েরা স্বাবলম্বী হতে চায়। তিনি নিজেও তাই চান। সানজিদার মতে, বাল্যবিবাহ ঠেকানো-সহ বিভিন্ন সামাজিক কাজে জড়িয়ে থাকতে হলে স্বাবলম্বী হতে হবে।

উল্লেখ্য, ২০১২ সালের ভারতের দিল্লিতে ‘নির্ভয়া’ ধর্ষণ ও হত্যাকাণ্ডের পর থেকে বিবিসি এই তালিকা প্রকাশ করে আসছে। চলতি বছর ছিল এই তালিকা প্রকাশের ১০তম বর্ষপূর্তি। বিবিসির এই তালিকায় এবার স্থান পেয়েছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা, বলিউডের অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, ইরানের পর্বতারোহী এলনাজ রেকাবি।

[আরও পড়ুন: বাংলাদেশ সেনাবাহিনীর শক্তিবৃদ্ধিতে বদ্ধপরিকর শেখ হাসিনা, সংগ্রহ করছেন অত্যাধুনিক যুদ্ধাস্ত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে