BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার জের, শুক্রবার থেকে বন্ধ বাংলাদেশিদের ভারতে প্রবেশ

Published by: Soumya Mukherjee |    Posted: March 12, 2020 5:33 pm|    Updated: March 12, 2020 5:34 pm

Benapole check post closed for Bangladeshi people entry in India

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসের জেরে যশোরের বেনাপোল দিয়ে বাংলাদেশিদের ভারতে যাওয়া বন্ধ হচ্ছে। শুক্রবার বিকেল পাঁচটার পর কোনও বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী এখান দিয়ে ভারতে যেতে পারবেন না। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানা গিয়েছে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা আক্রান্তের সংখ্যা কম হলেও আতঙ্কিতদের সংখ্যা বেশি।

বৃহস্পতিবার মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় সারাদেশে পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনে এসেছিলেন তিনি। সেখানে সবাইকে আশ্বস্ত করে বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সরকার সর্বাত্মক চেষ্টা করছে। মহামারি হলেও বাংলাদেশ এখনও ভাল আছে। তবে ভাল থাকতে হলে সচেতন থাকতে হবে। করোনা ভাইরাসের কোনও উপসর্গ দেখা দিলে লুকিয়ে না রেখে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
অন্যদিকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘যারা বিদেশে আছেন তাঁরা দেশে না আসলে ভাল হয়। প্রবাসীদের প্রয়োজন ছাড়া দেশে আসার দরকার নেই। প্রবাসীরা দেশে এলে তাঁদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ১৪ দিনের আগে তাঁরা স্বজনদের সঙ্গে মিশতে পারবেন না। বর্তমানে করোনা আক্রান্ত তিনজন রোগীই ভাল আছেন। এদের মধ্যে দু’জন পুরোপুরি সুস্থ হয়েছেন। শিগগিরই তাঁদের ছেড়ে দেওয়া হবে। তাঁদের সংস্পর্শে আসা জন্য যাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাঁরাও সবাই সুস্থ। যে দুজন কোয়ারেন্টাইনে ছিলেন তাঁদের পরীক্ষা করে দেখা গেছে তাঁরাও করোনায় আক্রান্ত নন।’

[আরও পড়ুন: সংকটে জামদানি শিল্প, বাজার চাঙ্গা করতে কর্মশালার মাধ্যমে উদ্যোগ একাধিক সংস্থার ]

 

বাংলাদেশিরা ভারতে যেতে না পারলেও এদেশে থাকা ভারতীয়রা এই সময়ের মধ্যে বেনাপোল দিয়ে ভারতে যেতে পারবেন বলে জানিয়েছে বেনাপোলের অভিবাসন (immigration) বিভাগ। এপ্রসঙ্গে ভারপ্রাপ্ত কর্মকর্তা (OC) মহম্মদ আহসান হাবিব বলেন, করোনা ভাইরাসের কারণে ভারতও অন্যান্য দেশের মতো বাংলাদেশি যাত্রীদের সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এর পরিপ্রেক্ষিতে আগামীকাল বিকেল পাঁচটা থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে যেতে পারবেন না। তবে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়রা ফিরতে পারবেন। এ ছাড়া ভারতীয় নাগরিক ও ভারতে অবস্থানরত বাংলাদেশি যাত্রীরা বেনাপোল দিয়ে বাংলাদেশে আসতে পারবেন। বেনাপোল-সহ দেশের সকল স্থল, বিমান, নৌ বন্দর ট্রেন পথে আগামীকাল থকে ভারতে প্রবেশ বন্ধ হয়ে যাবে।

[আরও পড়ুন: করোনার থাবা, বাংলাদেশে হোম কোয়ারেন্টাইনে বিদেশ ফেরত ২১৫ জন]

 

এই ঘোষণার পর বেনাপোল চেকপোস্টে গিয়ে দেখা গেল, আন্তর্জাতিক টার্মিনাল এবং নো-ম্যানস ল্যান্ডে হাজারখানেক যাত্রীর লম্বা লাইন। ঢাকার ব্যবসায়ী আলি কাউসার বলেন, ‘স্বল্প সময় ও খরচে আমরা ভারতে দীর্ঘদিন ধরে চিকিৎসা করাচ্ছি। কিন্তু, ভারত সরকারের এই সিদ্ধান্তে আমরা বিপাকে পড়েছি।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে