১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বস্তিতে বাংলাদেশ থেকে কলকাতাগামী যাত্রীরা, ডিসেম্বরেই ফের গড়াবে ‘বেনাপোল এক্সপ্রেসের’ চাকা

Published by: Paramita Paul |    Posted: November 16, 2021 8:34 pm|    Updated: November 16, 2021 10:18 pm

Benapole Express will start its journey again on 2 December | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ফের সুদিন ফিরল ঢাকা-কলকাতা যাত্রীদের। আগামী ২ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ঢাকা-যশোর বেনাপোলের সংযোগকারী একমাত্র সরাসরি ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’। করোনাকালে প্রায় দেড় বছর বন্ধ ছিল ট্রেনটি। যার জেরে বেজায় সমস্যায় পড়েছিলেন কলকাতাগামী যাত্রীরা।

বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ঢাকা-সহ বাংলাদেশের (Bangladesh) প্রত্যন্ত অঞ্চল থেকে ৫-৬ হাজার পাসপোর্টধারী যাত্রী ভারতে যাতায়াত করেন। করোনা কালে দু’দেশের মধ্যে যাত্রী আনাগোনা বন্ধ থাকায় লোকসানের মুখে পড়তে হয়েছিল একপ্রেসটিকে। ফলে ট্রেনটি বন্ধ হয়ে যায়। বেশ কিছুদিন আগে বাংলাদেশ সরকার অন্যান্য সব ট্রেন চলাচলের অনুমতি দিয়ে দেয়। কিন্তু অজ্ঞাত কারণে চালু হয়নি ‘বেনাপোল এক্সপ্রেস’। ফলে দুর্ভোগ পোহাতে হয়েছে ভারতগামী অসুস্থ যাত্রীদের।

[আরও পড়ুন: Duare Ration: ‘দুয়ারে রেশন’ প্রকল্পে ৪২ হাজার কর্মসংস্থান, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর]

বর্তমানে বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন ভারত যাতায়াত করছেন এক হাজারেরও বেশি যাত্রী। যাত্রীদের ৯৫ শতাংশ অসুস্থ। ট্রেন না থাকায় এসব যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঢাকার পাটুরিয়া আর ফরিদপুররের দৌলতদিয়া ঘাটে এসে যাত্রীদের ফেরির জন্য অপেক্ষা করতে হয় ৬-৭ ঘণ্টা। কুয়াশা পড়লে অপেক্ষা বেড়ে দাঁড়াত ১০-১১ ঘণ্টা। ফলে বাংলাদেশের পূর্বপ্রান্ত থেকে কলকাতা আসতে প্রচুর সময় লাগছিল। এদিকে রাস্তার বেহাল দশা তো অন্যদিকে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরিঘাটে যানজট, যার জেরে হয়রানির শিকার হতে হচ্ছে যাত্রীদের।

বেনাপোল থেকে ঢাকায় যাতায়াত করতে বাস বা অন্য পরিবহণে সময় লাগে ১৮-২০ ঘণ্টা। সেখানে ট্রেনে নির্বিঘ্নে সাত ঘণ্টায় বেনাপোল থেকে ঢাকায় পৌঁছানো যায়। সপ্তাহে একদিন অর্থাৎ মঙ্গলবার ছাড়া প্রতিদিন দুপুর ১টায় বেনাপোল এবং রাত সাড়ে ১০টায় ঢাকার কমলাপুর থেকে ছাড়ে ট্রেনটি। এক্সপ্রেসটির চাকা গড়াতে স্বস্তি পাবেন বাংলাদেশ থেকে কলকাতাগামী যাত্রীরা।

[আরও পড়ুন: বড়দিন-বর্ষবরণেও করোনা কাঁটা, জমায়েতে ‘না’ কলকাতা হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে