Advertisement
Advertisement
Bangladesh

নিম্নচাপের জেরে দুর্যোগ, পদ্মায় যাত্রীবোঝাই নৌকা উলটে মৃত শিশু-সহ ২, এখনও নিখোঁজ বহু

অতিরিক্ত যাত্রী ও পণ্যবোঝাই করায় নৌকাডুবি হয়েছে বলে দাবি প্রত্যক্ষদর্শীদের।

Boat capsized into Padma River in Bangladesh, 2 died including a child | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:September 29, 2021 10:05 pm
  • Updated:September 29, 2021 10:05 pm

সুকুমার সরকার, ঢাকা: এপার বাংলা থেকে নিম্নচাপের বিপদ কাটার পথে। কিন্তু ওপার বাংলায় দুর্যোগের ঘনঘটা। আর তার জেরেই বিপত্তি পদ্মা নদীতে (Padma River)। উত্তাল ঢেউয়ে যাত্রীবোঝাই নৌকা উলটে দুর্ঘটনার জেরে বাংলাদেশে (Bangladesh) মৃত্যু হল ২ জনের। নিখোঁজ এখনও বহু। দুর্যোগের মধ্যে সন্ধেবেলা পর্যন্ত উদ্ধারকাজ চলেছে। তাতে ২০ জন উদ্ধার হয়েছে বলে খবর। জানা গিয়েছে, নৌকাডুবির সময় প্রবল স্রোত ছিল নদীতে। তাই উদ্ধারকাজও খানিকটা ব্যাহত হয়। নৌকার মাঝির বরাত দিয়ে দুরুল হোদা বলেন, ”নিম্নচাপের কারণে নদীতে বাতাস ও ঢেউ ছিল। ঢেউয়ের কারণে নৌকায় পানি উঠে পড়ে। সেই কারণে নৌকা ডুবে যায়। যাত্রী ছিল ৩৫ থেকে ৪০ জন।”

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এলাকায় বুধবার দুপুরে ৪০ জন যাত্রী নিয়ে দশরশিয়া ঘাটের দিকে রওনা হয় একটি নৌকা। সেসময় নিম্নচাপের জেরে বৃষ্টি হচ্ছিল, হাওয়াও বইছিল তীব্র বেগে। উত্তাল হয়ে উঠেছিল পদ্মা। আর তারপরই মাঝনদীতে নেমে এল বিপর্যয়। উত্তাল ঢেউয়ের মাঝে পড়ে যাত্রীবাহী নৌকাটি উলটে যায় (Boat capsized)। যাত্রীরা বাঁচার জন্য মরিয়া হয়ে ওঠেন। কেউ কেউ সাঁতরে তীরে ওঠার চেষ্টা করেন। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী দল। ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হয়। দু’জনের মৃতদেহ উদ্ধার হয়। তাদের নাম নিলুফা বেগম এবং ৫ বছরের মায়েসা খাতুন। এই পরিবারের আরও দুই সদস্য খাইরুল ও আসমাউল ইসলাম এখনও নিখোঁজ।

Advertisement

[আরও পড়ুন: ধর্মীয় উসকানির অভিযোগে বাংলাদেশে আটক বিতর্কিত ধর্মগুরু মুফতি ইব্রাহিম]

টানা কয়েকঘণ্টা উদ্ধারকাজের পর সন্ধে সাড়ে ৬টা নাগাদ আবহাওয়ার আরও অবনতি হতে থাকলে উদ্ধারকাজ বন্ধ করে বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা। জানা গিয়েছে, নৌকাটি রওনা হওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই ডুবে যায় নৌকাটি। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বুধবার দশরশিয়ায় ছিল হাটবার। সেইঅ কারণে যাত্রীবাহী নৌকাটিতে আলু, বেগুনের বস্তা, ডাব ছিল। বেশ কয়েকটি বাইসাইকেলের পাশাপাশি যাত্রীদের বসানো হয়েছিল গাদাগাদি করে। অতিরিক্ত ভার নিয়েই নৌকাটি রওনা দেয়। অভিযোগ, এই অবস্থায় নৌকা ছাড়া নিয়ে যাত্রীরা আপত্তি জানালেও তাঁদের কথা শোনা হয়নি। বৃহস্পতিবার সকাল থেকে ফের উদ্ধারকাজ শুরু হতে পারে।

Advertisement

[আরও পড়ুন: ফের বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের অভিযোগ, লালসার শিকার প্রথম শ্রেণির ছাত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ