BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গাড়ির উপর গার্ডার পড়ে মৃত ৫, ঢাকায় চিনা সংস্থার বিরুদ্ধে মামলা

Published by: Paramita Paul |    Posted: August 16, 2022 8:35 pm|    Updated: August 16, 2022 8:42 pm

Case registered against China Company for death of 5 people in Bangladesh

সুকুমার সরকার, ঢাকা: গাড়ির উপর গার্ডার ভেঙে পড়ে ঢাকায় মৃত্যু হল ৫ জনের। অভিযোগ, অবহেলার জেরেই এই দুর্ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি) সংশ্লিষ্ট আধিকারিক ও ক্রেনচালকের বিরুদ্ধে মামলা দায়ের হল বাংলাদেশে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার উত্তরায় নির্মাণাধীন বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিজিজিসি কাজ করছে। এই কাজের অংশ হিসেবে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকা থেকে গাজীপুরগামী রাস্তায় বক্সগার্ডার একটি ক্রেনের সাহায্যে লোবেট ট্রাকে ওঠানো হচ্ছিল। অভিযোগ, প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে সড়কে যান চলাচলের সময় ঝুঁকিপূর্ণভাবে কাজ করা হচ্ছিল। গাড়িটি ঘটনাস্থলে পৌঁছলে বক্স গার্ডার গাড়িটির চালকের আসন-সহ পিছনের আসনের অর্ধেকের বেশি অংশে আছড়ে পড়ে। ফলে ঘটনাস্থলেই গাড়িটি দুমড়ে মুচড়ে যায়। গাড়িতে থাকা সাতজনের মধ্যে ৫ জনের মৃত্যু হয়। হতাহতরা ঢাকায় একটি বউভাতের অনুষ্ঠান থেকে ফিরছিলেন। ফায়ার সার্ভিস জানায়, গাড়িটিতে মোট সাতজন যাত্রী ছিলেন। এরমধ্যে দুই শিশু, দুই মহিলা ও একজন পুরুষের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: পশ্চিমবঙ্গে টাকা না দিলে চাকরি মেলে না: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়]

ক্রেনের চালক, সিজিসিসি ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যক্তিরা এবং নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের অবহেলার কারণে দুর্ঘটনা ঘটেছে বলে দাবি মৃতের পরিবারের সদস্যদের।। তাঁদের বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছে। বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার দুর্ঘটনায় হতাহত কাণ্ডে দায়ীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে কড়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। মঙ্গলবার ঢাকায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশ দেন। অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মঙ্গলবার ভোরে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত আধিকারিক মোহাম্মদ মহসিন। তিনি আরও বলেন, “চিনা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট আধিকারিকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ অবহেলার পেছনা যারা জড়িত, তাদের চিহ্নিত করে গ্রেপ্তারের জন্য আমরা অভিযান চালাচ্ছি।”

এদিকে নগরবাসীর চলাচলে নিরাপত্তার বিষয়গুলো ঠিক না হওয়া পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের সব কাজ বন্ধ থাকবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, “আগামী বৃহস্পতিবার আমি বিআরটি প্রকল্প-সহ সংশ্লিষ্টদের সঙ্গে বসব আলোচনা করব। এর আগs পর্যন্ত কাজ বন্ধ থাকবে।”

[আরও পড়ুন: মহাকরণে বড়সড় অগ্নিকাণ্ড, পুড়ে ছাই একাধিক গুরুত্বপূর্ণ সরকারি নথি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে