BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

জাল নথিতে হাপিস ব্যাংকের লক্ষ লক্ষ টাকা, বাংলাদেশে চিনা নাগরিকের ১৩ বছরের জেল

Published by: Monishankar Choudhury |    Posted: November 16, 2022 5:56 pm|    Updated: November 16, 2022 5:56 pm

Chinese citizen jailed in Bangladesh for bank scam | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: আর্থিক দুর্নীতি ও ব্যাংক জালিয়াতির একটি মামলায় চিনের এক নাগরিককে জেলের সাজা দিল আদালত। বুধবার ‘দি সিনফা নিটার্স লিমিটেডে’র চেয়ারম্যান ইয়াং ওয়াং চুং-সহ ছ’জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ জজ আদালত।

দুর্নীতি দমন কমিশনের করা মামলায় সাজাপ্রাপ্তদের মধ্যে ‘দি সিনফা নিটার্স লিমিটেডে’র চেয়ারম্যান চিনা নাগরিক ইয়াং ওয়াং চুং এবং পরিচালক খসরু আল রহমানকে ১৩ বছর জেলের সাজা দিয়েছে আদালত। সংস্থাটির পরিচালক মনসরুল হক ও মহম্মদ গোলাম মোস্তফাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বর্তমানে সাজাপ্রাপ্তরা সবাই পলাতক। এদিনের রায়ে, ন্যাশনাল ব্যাংকের দিলকুশা শাখার তৎকালীন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এক্সপোর্ট) আবদুল ওয়াদুদ খান ও তৎকালীন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর ছয় বছরের কারাদণ্ডের পাশাপাশি পঞ্চাশ হাজার টাকা জরিমানা ধার্য করে আদালত।

[আরও পড়ুন: উত্তর-পূর্বের রাজ্যে পণ্য পাঠাতে বাংলাদেশের বন্দর চায় ভারত]

শুনানি শেষে গত ২৬ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেন রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন। সেই মতে আজ রায়দান হয়। উল্লেখ্য, এদিন প্রমাণিত হয়েছে যে দোষীরা জাল দলিলের মাধ্যমে ব্যাংক থেকে টাকা আদায় করে। দীর্ঘদিন ব্যাংকের কাছ থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করে তারা। এরপর ব্যাংকের দেনা বাবদ ২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ১৪৮ টাকা পরিশোধ না করে গা ঢাকা দেয়। ব্যাংক যাতে জাল কাগজপত্র দিয়ে ‘মর্টগেজ’ স্বরূপ দেখানো জমির হদিশ না পায় সেই ব্যবস্থাও করে তারা।

এদিকে, চট্টগ্রাম বিমানবন্দরে ২৪টি সোনার বার-সহ আটক চিনের (China) নাগরিক ফ্যান রংগুইকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি, প্রতারণা করে ৫০ লক্ষ টাকা আদায়ের অভিযোগে চিনের চার নাগরিককে গ্রেপ্তার করে ঢাকার উত্তর-পশ্চিম থানার পুলিশ। ধৃতর হচ্ছে– জিয়া উন (৪২), লিউ জিয়ানউ (৪৩), ইয়ান লিউ জুন (৩৯) এবং লি মিনকে (৩২)। এরা মূলত ঢাকার উত্তরায় হোটেল ব্যবসার আড়ালে কম দামে চিনা পণ্য আনার প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাৎ করত।

[আরও পড়ুন: ‘গরু কাটল আবদুল, দেশ ছেড়ে ভারতে গেল নেপাল’, প্রশ্নপত্র নিয়ে বাংলাদেশে তুঙ্গে বিতর্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে