০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলাদেশের শরণার্থী শিবিরে ‘রোহিঙ্গা মুসলিমদের’ হাতে আক্রান্ত খ্রিস্টান উদ্বাস্তুরা

Published by: Monishankar Choudhury |    Posted: February 15, 2020 12:51 pm|    Updated: February 15, 2020 1:43 pm

Christians abducted, attacked in Bangladesh refugee camp: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশের শরণার্থী শিবিরে আক্রান্ত রোহিঙ্গা খ্রিস্টানরা। হামলার নেপথ্যে রয়েছে রোহিঙ্গা মুসলিমদের একটি জঙ্গি সংগঠন। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’।

সংগঠনটির দাবি, গত জানুয়ারি মাসে কক্সবাজারের কুতুপালংয়ের দুই নম্বর শিবিরে খ্রিস্টানদের উপর হামলা চালায় একদল দুষ্কৃতী। বাসিন্দাদের জিনিসপত্র লুট-সহ তাহের নামের এক যাজক ও তাঁর ১৪ বছরের নাবালিকা কন্যাকে অপহরণ করা হয়। ওই হামলায় গুরুতর আহত ১৫ জন খ্রিস্টান শরণার্থীকে হাসপাতালে ভরতি করা হয়েছে। অভিযোগ, হামলাকারীরা ‘আরকান রোহিঙ্গা সালভেশন আর্মি’ নামের একটি জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত।যদিও এই অভিযোগ খারিজ করেছে সংগঠনটি। তাদের দাবি, রোহিঙ্গাদের জন্য দলের লড়াই অব্যাহত থাকবে। হামলায় নাম জড়িয়ে তাদের বদনাম করার চেষ্টা চালানো হচ্ছে।  

এদিকে, রোহিঙ্গা শিবির থেকে অপহৃত যাজকের স্ত্রী রশিদা  ‘হিউম্যান রাইটস ওয়াচ’কে বলেন, “করও কাছেই কোনও খবর পাচ্ছি না। তবে আত্মীয়দের অনেকেই বলছেন আমার স্বামীকে হত্যা করে মেয়েকে ইসলাম গ্রহণ করতে বাধ্য করা হয়ছে।” ক্যাম্পের অন্য এক বসিন্দার দাবি, ঘটনাটি সামান্য আইনশৃঙ্খলা জনিত বলে ধামাচাপা দিতে চাইছে প্রশাসন।এখনও পর্যন্ত অপহৃত খুঁজে বের করার কোনও চেষ্টাই করা হচ্ছে না।          

উল্লেখ্য, মাদক পাচার থেকে শুরু করে জেহাদি কার্যকলাপ। সবেতেই নাম উঠে আসছে রোহিঙ্গা শরণার্থীদের। আইনশৃঙ্খলার পক্ষে বড়সড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে রোহিঙ্গাদের একাংশ। এই মুহূর্ত বাংলাদেশে রয়েছে প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থী। রাখাইন প্রদেশে বার্মিজ সেনার হামলায় বাড়িঘর ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হয়ছে তারা। তবে আশ্রয়প্রার্থী হয়ে এতদিন বাংলাদেশে ছিল যে রোহিঙ্গারা, আজ তারাই হয়ে উঠেছে মাথাব্যথার কারণ৷ মাদক কারবার থেকে শুরু করে খুন-ডাকাতি, বিদেশী কিশোরী-যুবতী পাচার চক্রের সঙ্গে জড়িয়ে পড়েছে এরা।               

[আরও পড়ুন: মেয়ের বাংলাদেশের নাগরিকত্বের জন্য আবেদন জানাচ্ছে ISIS জঙ্গি শামিমার বাবা]            

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে