BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার মারে ত্রস্ত বাংলাদেশ, মহামারি ঠেকাতে চিকিৎসক দল পাঠাচ্ছে চিন

Published by: Monishankar Choudhury |    Posted: April 10, 2020 2:28 pm|    Updated: April 10, 2020 2:28 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: নোভেল করোনা ভাইরাসের হামলায় ত্রস্ত বাংলাদেশ। অপর্যাপ্ত চিকিৎসা পরিকাঠামোর অভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে। তাই মারণ রোগটিকে ঠেকাতে চিকিৎসা সরঞ্জামের পাশাপাশি বাংলাদেশে চিকিৎসকদের একটি দল পাঠাচ্ছে চিন।

[আরও পড়ুন: ঢাকায় করোনা আক্রান্ত ইমাম, অজান্তেই অনেকের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা প্রবল]

বাংলাদেশে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত লি জিমিং এক ভিডিও বার্তায় জানিয়েছেন, বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তদের কথা মাথায় রেখে ১৫ জন চিকিৎসকের একটি দল পাঠাচ্ছে বেজিং। এর আগে বাংলাদেশকে করোনা টেস্ট কিট, ফেসমাস্ক, পিপিই ও থার্মোমিটার দিয়েছে চিন। সরকার সূত্রে খবর, ইউহানে যে পদ্ধতিতে করোনা ভাইরাসের উপর লাগাম টানা হয়েছে, বাংলাদেশের চিকিৎসকদের সেই তালিম দেবেন চিনা ডাক্তাররা। পাশাপাশি, সংক্রমিত এলাকা স্যানিটাইজ করা থেকে শুরু করে নিজেদের সংক্রমণ থেকে বাঁচানোর বিষয়েও পাঠ দেবেন তাঁরা। চিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশে দ্রুত করোনাকে নিয়ন্ত্রণে আনার কথা ভাবছে হাসিনা প্রশাসন।

এদিকে, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়ানোয় চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পত্রে করোনা ভাইরাসের মহামারিতে বাংলাদেশকে চিনের পক্ষ থেকে টেস্ট কিট, মাস্ক, পিপিই ও থার্মোমিটার দেওয়ায় চিনা প্রেসিডেন্টের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন হাসিনা। একই সঙ্গে জ্যাক মা ফাউন্ডেশন ও আলিবাবাকে করোনা মোকাবিলায় চিকিৎসা সামগ্রী দেওয়ায় ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। করোনা ভাইরাস মোকাবিলায় চিনের সাফল্যের অভিজ্ঞতা বাংলাদেশ ও বিশ্বের সামনে উদাহরণ বলেও মন্তব্য করেন তিনি। বিশ্বে করোনাভাইরাস প্রতিরোধে চিনা প্রেসিডেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য, এখনও পর্যন্ত বাংলাদেশে করোনা মহামারিতে প্রাণ হারিয়েছেন ২১ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩০। সব মিলিয়ে ক্রমেই পরিস্থিতির অবনতি হচ্ছে দেশে।         

[আরও পড়ুন: বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন বাংলাদেশের রাষ্ট্রপতি]                      

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement