BREAKING NEWS

২৯ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ১৩ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’, বাংলাদেশে জারি চূড়ান্ত সতর্কতা

Published by: Monishankar Choudhury |    Posted: November 8, 2019 12:19 pm|    Updated: November 8, 2019 12:19 pm

Cyclone ‘Bulbul’ turns severe, may intensify further

সুকুমার সরকার, ঢাকা: শক্তিশালী থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বুলবুল’। ফলে বিপর্যয়ের আশঙ্কায় সতর্ক বাংলাদেশ। শুক্রবার দেশের বন্দরগুলিতে ৪ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দপ্তরে জানিয়েছে, বৃহস্পতিবার বুলবুল চট্টগ্রাম বন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। সেটি আরও শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে। রবিবার নাগাদ বাংলাদেশে আছড়ে পড়তে পারে বুলবুল। এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। তীরে আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ। বুলবুলের প্রভাবে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে উত্তর বঙ্গোপসাগরে নৌকাগুলিকে গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। তবে এ ধরনের ঘূর্ণিঝড় যে কোনও সময় গতিপথ পালটাতে পারে। যে কারণে ‘বুলবুল’ কোন অঞ্চলের ওপরে আঘাত হানবে সে বিষয়ে বিষয়ে এখনও নিশ্চিত নন আবহাওয়াবিদরা।

অক্টোবর মাসের শেষের দিকে ভিয়েতনামের উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ‘মাটমো’। তারপর যথারীতি শক্তি খোয়াতে শুরু করে সাইক্লোনটি। তবে ঘটনাচক্রে নয়া মোড় দিয়ে শক্তি বাড়িয়ে ‘বুলবুল’ নামে ফের অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয় মাটমো। এদিকে, প্রতি মুহূর্তে গতিপথ বদলালেও ‘বুলবুল’-এ শঙ্কা কাটছে না পশ্চিমবঙ্গেরও। বরং ক্রমশ শক্তি বাড়াচ্ছে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া গভীর এই নিম্নচাপ। ঘূর্ণিঝড় যে প্রবল শক্তিশালী হয়ে তছনছ করে দেবে তা নিয়ে সন্দেহ নেই। বৃহস্পতিবার সন্ধে পেরনোর আগে এর অবস্থান কলকাতা থেকে ৭৫০ কিলোমিটার দূরে। রাত পর্যন্ত গতিপথ অনুযায়ী সুন্দরবনের উপর দিয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার বেলার দিকে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: খুনের একমাস বাদেও অধরা বিচার! এখনও কাঁদছে আবরার ফাহাদের পরিবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement