BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও কাছাকাছি ভারত-বাংলাদেশ, বুধবার যাত্রা শুরু ‘বেনাপোল এক্সপ্রেস’-এর

Published by: Bishakha Pal |    Posted: July 16, 2019 7:41 pm|    Updated: August 21, 2020 3:36 pm

Dhaka-Benapole train to start first trip on Wednesday

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশ থেকে কলকাতা আসা এবার আরও সহজ। বুধবার, ১৭ জুলাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন ‘বেনাপোল এক্সপ্রেস’। বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই ট্রেনের উদ্বোধন করবেন। একই সঙ্গে, ‘বনলতা এক্সপ্রেস’ নামে রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত রেল পরিষেবাও উদ্বোধন করবেন হাসিনা।

[ আরও পড়ুন: শেষবেলাতেও সঙ্গী বিতর্ক, এরশাদের সমাধিস্থল নিয়ে দ্বন্দ্ব কাটল না এখনও ]

রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনটিতে এসি সিট ও এসি চেয়ার মিলিয়ে ৮৯৬টি  (৭৯৫ নং ট্রেনের ক্ষেত্রে) এবং এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণি মিলিয়ে ৮৭১টি (৭৯৬ নং ট্রেনের ক্ষেত্রে) আসনের ব্যবস্থা থাকবে। বেনাপোল এক্সপ্রেস সপ্তাহে একদিন অর্থাৎ বুধবার ২৪ ঘণ্টার জন্য বন্ধ থেকে পরদিন থেকে যথারীতি চলাচল করবে। ট্রেনটি বেনাপোল থেকে ঢাকার উদ্দেশে ছাড়বে দুপুর ১ টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯ টায় এবং ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশে ছাড়বে রাত ১২টা ৪০ মিনিটে ও বেনাপোল পৌছাবে সকাল ৮টা ৪৫ মিনিটে। বেনাপোল এক্সপ্রেস ট্রেনের অ্যাটেনডেন্ট ও ক্যাটারিং সেবায় বাংলাদেশ  রেলওয়ের  কর্মীরা থাকবেন। এই  ট্রেনের ১০% নন-স্টপ চার্জ-সহ ভাড়া প্রযোজ্য হবে। বেনাপোল-ঢাকা পর্যন্ত উভয় দিকে যাত্রী ভাড়া: শোভন চেয়ার-৫৩৪ টাকা, এসি চেয়ার-১০১৩ টাকা (ভ্যাট-সহ), এসি সিট-১২১৩ টাকা (ভ্যাট-সহ), এসি বার্থ-১৮৬৯ টাকা (ভ্যাট ও বেডিং চার্জসহ)।  

এর আগে সিদ্ধান্ত হয়েছিল ২৫ জুলাই থেকে ‘বেনাপোল এক্সপ্রেস’ চালু হবে। কিন্তু যাত্রীদের দাবি মেনে তা এক সপ্তাহ এগিয়ে আনা হয়। ঢাকা থেকে মাত্র সাড়ে সাত ঘণ্টায় ট্রেনটি বেনাপোল পৌঁছাবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল)-র এক আধিকারিক জানান, ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেনটি চালানো হয়েছে। যাত্রীদের বিশ্রামের জন্য বেনাপোল স্টেশনে থাকা এসি ওয়েটিং রুমটিকে সংস্কার করা হয়েছে। ট্রেনটি বেনাপোল স্টেশন থেকে যশোর, ঈশ্বরদী জংশন ও ঢাকা বিমানবন্দর হয়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাবে। বর্তমানে যশোর-থেকে ঢাকার মধ্যে যে ট্রেন পরিষেবা চালু রয়েছে তা ঢাকায় পৌঁছানোর মধ্যে ১৪টি স্থানে বিরতি নেয়। এতে যশোর থেকে ঢাকায় পৌঁছাতে ১০ থেকে ১১ ঘণ্টা সময় লেগে যায়। এবার বেনাপোল-ঢাকা বিরতিহীন ট্রেনটি সাড়ে ৭ ঘণ্টার মধ্যে বেনাপোলে পৌঁছে যাবে।

[ আরও পড়ুন: আদালত কক্ষের মধ্যে বিচারাধীন বন্দিকে কুপিয়ে খুন, ধৃত নিহতের ভাই ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে