BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

পাইপলাইন মেরামতির কাজ, আগামী ১ সপ্তাহ ঢাকায় গ্যাস সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা

Published by: Sucheta Sengupta |    Posted: November 5, 2022 6:03 pm|    Updated: November 5, 2022 6:05 pm

Dhaka, Narayanganj may face disruption in gas supply due to work in pipeline | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: গ্যাস সরবরাহ আরও মসৃণ করতে পাইপলাইন মেরামতির কাজ শুরু করতে চায় সংস্থা। আর তার জেরে আগামী এক সপ্তাহ বাংলাদেশের (Bangladesh) রাজধানী ঢাকা-সহ একাধিক এলাকায় গ্যাস সরবরাহ ব্যাহত হতে চলেছে। শনিবার সংস্থার পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে শহরবাসীকে সতর্ক করা হয়েছে। আগামী ১২ তারিখ পর্যন্ত কাজ চলবে।

বাখরাবাদ থেকে সিদ্ধিরগঞ্জ পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার বিস্তৃত পাইপলাইনের পরিস্থিতি ভালভাবে খতিয়ে দেখে ত্রুটি মেরামতের কাজ শুরু হবে। এই পদ্ধতিকে বলা হচ্ছে ‘ইন্টেলিজেন্ট পিগিং’। রবিবার থেকেই কাজ শুরু হবে। চলবে ১২ নভেম্বর পর্যন্ত। ঢাকা (Dhaka), নারায়ণগঞ্জ, গাজিপুর এলাকায় এমনিতেই গ্যাস সরবরাহের সমস্যা আছে। শিল্পাঞ্চল পরিবৃত এলাকাগুলিতে খুব ধীরগতিতে গ্যাস সরবরাহ হয়। সেই কারণেই মেরামতির সিদ্ধান্ত। সরবরাহকারী সংস্থার তরফে জানানো হয়েছে, জিঞ্জিরা, মেঘনাঘাট, সোনারগাঁও, হরিপুর, ফতুল্লা, মুনশিগঞ্জে গ্যাস (Gas) সরবরাহে সমস্যা হবে।

[আরও পড়ুন: নজরে ভারতের পরমাণু মিসাইল টেস্ট! সমুদ্রে ওঁত পেতে চিনা নজরদারি জাহাজ]

গত ২ মাস ধরে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজিপুরে কারখানাগুলিতে গ্যাস সরবরাহের অভাবে কাজে সমস্যা হচ্ছে। ফতুল্লার এক বস্ত্র কারখানার ম্যানেজার ফজল শামিম এহসান জানিয়েছেন, দিনে ৬ ঘণ্টাও কারখানায় উৎপাদন হচ্ছে না, গ্যাস সরবরাহের হার এতটাই খারাপ। সরবরাহকারী সংস্থার বক্তব্য, পাইপলাইনগুলি রক্ষণাবেক্ষণ না হওয়ায় এমন পরিস্থিতি। পাইপগুলিতে মরচে পড়ায় গ্যাস চলাচলে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তা পরিষ্কার প্রয়োজন। সেইসঙ্গে মেরামতিও। তবে সপ্তাহখানেক ধরে এসব কাজের পরও পরিস্থিতি স্বাভাবিক হবে কি না, সে বিষয়ে আশ্বাস দিতে পারেনি সরবরাহকারী সংস্থা।

[আরও পড়ুন: ‘কেউ পড়তে চায় না,’ বিজ্ঞানের পাঠ্যসূচি নিয়ে ক্ষোভ পদ্ম পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী বিকাশ সিংহর]

প্রসঙ্গত, বাংলাদেশের বিভিন্ন কারখানায় যন্ত্রপাতি চলে গ্যাস পাইপলাইনের (Gas Pipeline) মাধ্যমে। কিন্তু তাতে যদি সমস্যা হয়, তাহলে মূল শক্তিই চলে যায়। বিকল্প জ্বালানির ব্যবস্থা করতে হয় যন্ত্রপাতি চালানোর জন্য। সেই কারণে পাইপলাইন মেরামতির কাজে কিছুটা আশার আলো দেখছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে