৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঢাকার রাজপথে মহিলাদের জন্য বিশেষ বাস, যাত্রাশুরু ‘দোলনচাঁপা’র

Published by: Bishakha Pal |    Posted: July 29, 2018 2:50 pm|    Updated: July 29, 2018 2:50 pm

DolonChapa bus will run in Dhaka for women

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা বা দিল্লি নয়। মেয়েদের জন্য এমন একটি বিশেষ বাস পরিষেবা চালু হল বাংলাদেশের রাজধানী ঢাকায়। নাম দোলনচাঁপা। এই বাসের সওয়ারি হতে পারবেন শুধু মহিলারাই। ঢাকার দু’টি রুটেই বাসা সার্ভিস চালু হয়েছে। এরপর বিভিন্ন রুটে পরিষেবা বাড়ানো হবে বলে জানানো হয়েছে।

বৃষ্টিতে চুম্বনরত যুগলের ছবি ভাইরাল, চাকরি খোয়ালেন বাংলাদেশের চিত্রগ্রাহক ]

ভারতীয় ভলভো আইশার ভেহিকল লিমিটেডের সহযোগিতায় ব়্যাংস গ্রুপ এই বাস সার্ভিস চালু করেছে। বর্তমানে প্রাথমিকভাবে মিরপুর থেকে আজিমপুর, মিরপুর ১২ থেকে মতিঝিল পর্যন্ত দু’টি রুটে বাস সার্ভিস চালু করা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে ঢাকা-সহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় এমন আরও বাস চালু করা হবে। সরকারের থেকে ৩০টি দোলনচাঁপা বাস চালু করার অনুমতি পেয়েছিল সংস্থা। কিন্তু এখন শোনা যাচ্ছে আগামী দু’মাসের মধ্যে আরও ১০টি বাস রাস্তায় নামানো হবে। তবে আপাতত দু’টি রুটে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বাস চলে এই বাস পরিষেবা। প্রতিটি বাসে রয়েছে ৩৪টি সিট। এর মধ্যে দু’টি সিট প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

পাবলিক ট্রান্সপোর্টে যৌন হয়রানি এখন খুব স্বাভাবিক ঘটনা। শুধু ভারত নয়, বিশ্বজুড়ে ঘটছে এমন অনেক ঘটনা।  প্রতিনিয়ত তার শিকার হচ্ছেন মহিলারা। বাংলাদেশেও এর ব্যতিক্রম নেই। সেই কথা মাথায় রেখেই দোলনচাঁপার পরিকল্পনা করা হয় বলে জানা গিয়েছে। নারীদের সুরক্ষার কথা ভেবেই দোলনচাপাঁ বাসে সিসিটিভি ও প্রাথমিক চিকিৎসার বন্দোবস্ত রাখা হয়েছে।

মহিলাদের সুরক্ষার জন্য ভারতে ইতিমধ্যেই পিঙ্ক অটোর বন্দোবস্ত করা হয়েছে। দিল্লি ও কলকাতায় চলে এই পিঙ্ক অটো। কলকাতার টালিগঞ্জ থেকে হাজরা রুটে চালু রয়েছে এই অটো পরিষেবা। এগুলি চালান মহিলারা। তবে কলকাতার আগে দিল্লিতে পিঙ্ক অটো পরিষেবা চালু হয়েছিল।

রোহিঙ্গা গণহত্যায় বার্মিজ সেনার বিরুদ্ধে ব্যবস্থার আবেদন বাংলাদেশের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে