৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকারে আসা শেখ হাসিনা আগামী ১০ জানুয়ারি বৃহস্পতিবার চতুর্থবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিচ্ছেন। ঢাকার বঙ্গভবনে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্টপতি। এর আগে আগামী ৩ জানুয়ারি বৃহস্পতিবার নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণের পর ১০ জানুয়ারির মধ্যেই মন্ত্রীসভা গঠন করা হবে। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন বঙ্গবন্ধু কন্যা। হাসিনার পাশাপাশি বেশ কয়েকজন ক্যাবিনেট মন্ত্রীও শপথ নিতে পারেন।

এদিকে ঢাকা-৮ আসনের বিজয়ী প্রার্থীর ফলাফলের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়েছে। সঙ্গে এই আসনে নির্বাচিত বামপন্থী সাংসদ রাশেদ খান মেননের শপথ ও এর গেজেটের স্থগিতাদেশ চাওয়া হয়েছে রিটে। মঙ্গলবার আইনজীবী ইউনুস আলি আকন্দ এই রিট করেন। যদিও এই আসনে জয়ী হন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিকেলে ঢাকায় বলেন, সাংসদদের শপথ, মন্ত্রীদের শপথ ও সরকার গঠন-সহ সব আনুষ্ঠানিকতা ১০ জানুয়ারির মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে হবে বলে মনে হচ্ছে। দু’একদিনের মধ্যেই জাতীয় নির্বাচনের ফলাফলের গেজেট হতে পারে। গেজেট হওয়ার পরই সাংসদদের শপথ হবে। তারপর শেখ হাসিনা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন। রাষ্ট্রপতি তাকে বিজয়ী দলের প্রধান হিসেবে সরকার গঠনের আহ্বান জানাবেন।

কাদের বলেন, “বিএনপি ও ঐক্যফ্রন্টের যারা নির্বাচিত হয়েছেন তারা যদি শপথ না নেন তাহলে সংবিধানের নিয়মানুযায়ী নির্ধারিত সময়ের পর সেসব স্থানে নতুন করে নির্বাচন হবে। এটা নির্বাচন কমিশনের বিষয়। যা কিছু হবে, নিয়মানুযায়ী হবে।” বাংলাদেশ নির্বাচন কমিশন সচিব হেলালউদ্দিন আহমেদ বলেন, নাম, ঠিকানা-সহ নির্বাচিতদের গেজেট প্রকাশের প্রস্তুতি চলছে। তিনদিনের মধ্যে সাংসদদের শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের স্পিকারকে অবহিত না করলে বা শপথ না নিলে সদস্যপদ খারিজ হয়ে যাবে। ২০১৪-র ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে তিনদিনের মধ্যে গেজেট প্রকাশের পর ৯ জানুয়ারি নির্বাচিত সাংসদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছিল বলে সূত্রের খবর।

 

[নির্বাচনে বাজেয়াপ্ত জামানত ফেরত পেতে আদালতের দ্বারস্থ হিরো আলম]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং