২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: প্রবল শক্তি নিয়ে ক্রমশই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, রবিবারই বাংলাদেশে আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড়ের। প্রবল ঝড়বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনাও এড়ানো যাচ্ছে না। বুলবুল মোকাবিলায় তাই কোমর বেঁধে নেমেছে বাংলাদেশ প্রশাসন। বিপদ এড়াতে নানা সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আবহাওয়া দপ্তরে জানিয়েছে, বৃহস্পতিবার বুলবুল চট্টগ্রাম বন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। সেটি আরও শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে। রবিবার নাগাদ বাংলাদেশে আছড়ে পড়তে পারে বুলবুল। এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। তীরে আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ। বুলবুলের প্রভাবে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ উপকূলের সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি, ভোলা, বরগুনা, পিরোজপুর, নোয়াখালি, ফেনি, লক্ষ্মীপুর, খুলনা, চাঁদপুর, কক্সবাজার ও চট্টগ্রাম জেলায় ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব পড়তে পারে সবচেয়ে বেশি। তাই শনি ও রবিবার ওই জেলাগুলির সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ওইসব জেলায় বিপদ সংকেতও পাঠানো হয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকার কমপক্ষে ২০ লক্ষ বাসিন্দাকে অন্যত্র নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: রাম মন্দির আন্দোলনে ‘প্রথম শহিদ’, অযোধ্যার গলিতেই প্রাণ দিয়েছিলেন বাংলার দুই ভাই]

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের জেরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শনিবারের সমস্ত পরীক্ষা আপাতত বাতিল করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ফয়জুল করিম একথা জানান। ফয়জুল করিম বলেন, “ঘূর্ণিঝড় বুলবুলের কারণে শনিবারের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা বাতিল করা হল। আবার কবে এসব পরীক্ষা হবে তা পরে জানানো হবে।” এদিকে, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মহম্মদ জিয়াউল হক বলেন, “বুলবুলের জেরে সারা দেশে শনিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হল। জেএসসি পরীক্ষাটি ১২ নভেম্বর ও জেডিসি পরীক্ষা হবে ১৪ নভেম্বর।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং