BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা সংক্রমণ রুখতে বাসে অর্ধেক যাত্রী, একলাফে ৬০% ভাড়া বাড়ল বাংলাদেশে

Published by: Sucheta Sengupta |    Posted: March 30, 2021 2:24 pm|    Updated: March 30, 2021 2:29 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: একধাপে লাফিয়ে ৬০ শতাংশ। করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণ ফের বাড়তে থাকায় বাসমালিকদের দাবি মেনে বাংলাদেশে (Bangladesh) বাসভাড়া ৬০ শতাংশ বেড়ে গেল। বুধবার থেকে তা কার্যকর করা হচ্ছে বলে ঘোষণা করেছেন সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের। আগামী দু’সপ্তাহ এই বর্ধিত ভাড়া দিয়ে বাসে যাতায়াত করতে হবে বাংলাদেশের বাসিন্দাদের। আসলে সংক্রমণ রুখতে বাসগুলিতে অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াতের নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। সেই নির্দেশ পেয়েই মালিকরা দাবি তোলেন, ভাড়া বৃদ্ধি না করলে এই পরিস্থিতিতে এভাবে বাস পরিষেবা দেওয়া সম্ভব না। তাঁদের সেই দাবি মেনে এবং পরিস্থিতি বিবেচনা করেই ভাড়া আপাতত ৬০ শতাংশ বাড়ানো হয়েছে বলে জানালেন মন্ত্রী।

করোনার দ্বিতীয় ধাক্কায় কাবু বাংলাদেশ। সংক্রমণ রুখতে নতুন করে নানা স্বাস্থ্যবিধি জারি করা হচ্ছে হাসিনা সরকারের তরফে। সোমবার সে দেশের গণপরিবহণে অর্ধেক যাত্রী নিয়ে চলার নির্দেশিকা জারি করেছে সরকার। এরপর বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসে বাসমালিকরা ভাড়াবৃদ্ধির দাবি জানান। গত বছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর অর্ধেক যাত্রী নিয়ে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। দু’মাস সেভাবে চলেছিল গণপরিবহণ। তখনও বাসভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছিল।

[আরও পড়ুন: কমল হেফাজতের তাণ্ডব, প্রায় ১১ ঘণ্টা পর বাংলাদেশে স্বাভাবিক ট্রেন চলাচল]

চলতি বছরের মার্চ থেকে ফের কোভিড-১৯ (COVID-19) সংক্রমণ বাড়তে থাকায় সোমবার ১৮ দফা নির্দেশিকা দিয়ে বিজ্ঞপ্তি জারি করে সরকার। এতে গণপরিবহণে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মোট আসনের মধ্যে অর্ধেকের বেশি যাত্রী পরিবহণ না করার কথা বলা হয়েছে। শারীরিক দূরত্ববিধি মেনে চলতে হলে আপাতত দু’সপ্তাহের জন্য গণপরিবহণে অর্ধেক আসন ফাঁকা রাখতে হবে। বিআরটিএ’র তরফে মালিক, শ্রমিকদের বাস ও মিনিবাসে চালক, সহকারী ও যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করার নির্দেশিকা দেওয়া হয়েছে। বাসে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার। এসবের জন্য দ্বিতীয় দফায় আবার বাসভাড়া বাড়ানো হল। নিত্যযাত্রীদের এই বর্ধিত ভাড়া দিতে খানিকটা অসুবিধা হলেও সুরক্ষার স্বার্থে আপাতত এই সিদ্ধান্ত মেনে নিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: মোদি-হাসিনা বৈঠকে সমঝোতা স্মারকে সই, মিতালি এক্সপ্রেস-সহ নানা প্রকল্পের উদ্বোধন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement