BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মোদি-হাসিনা বৈঠকে সমঝোতা স্মারকে সই, মিতালি এক্সপ্রেস-সহ নানা প্রকল্পের উদ্বোধন

Published by: Biswadip Dey |    Posted: March 27, 2021 8:10 pm|    Updated: March 27, 2021 8:53 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হল। বৈঠক শেষে দুই রাষ্ট্রপ্রধান একে অপরের হাতে বিভিন্ন উপহার তুলে দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জন্মশতবার্ষিকী উপলক্ষে বানানো সোনা ও রুপোর কয়েন মোদিকে উপহার দেন শেখ হাসিনা। সেই সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মিত একটি রুপোর কয়েনও দিয়েছেন তিনি। অন্যদিকে বাংলাদেশকে ভারত সরকারের দেওয়া করোনা টিকার ১২ লাখ ডোজ টিকা উপহারের প্রতীক বঙ্গবন্ধু-কন্যার হাতে তুলে দেন প্রধানমন্ত্রী। এছাড়া শেখ হাসিনার হাতে ১০৯টি অ্যাম্বুলেন্সের প্রতীকী চাবিও তুলে দেন তিনি।

এদিন বিকেল ৫টা নাগাদ শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি। তিনি শেখ হাসিনার কার্যালয়ে উপস্থিত হলে টাইগার গেটে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। বৈঠকে দুই দেশের স্বাস্থ্য, বাণিজ্য, বিদ্যুৎ ও উন্নয়নমূলক সহযোগিতা-সহ বেশ কিছু ক্ষেত্রে উন্নয়নের ব্যাপারে আলোচনা করেন তাঁরা। এরপর ঢাকা-নিউ জলপাইগুড়ির মধ্যে ‘মিতালি এক্সপ্রেস’-সহ বিভিন্ন প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। আলোচনা হয় তিস্তা ইস্যু নিয়েও। প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, এই চুক্তিটি সম্পন্ন করার ব্যাপারে ভারত আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাবে। বাংলাদেশের বিদেশ সচিব এমনটাই জানিয়েছেন।

 

Hasina

[আরও পড়ুন: মোদি বিরোধিতায় উত্তাল চট্টগ্রাম, পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৪ হেফাজত সদস্য]

বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে সমঝোতা স্মারক বিনিময় হয়। এর আগে শেখ হাসিনা ও মোদির সঙ্গে আলোচনার টেবিলে বসেন দুই দেশের প্রতিনিধিদল। তাঁদের মধ্যে ছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এদিকে বাংলাদেশ সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশে ফেরার সময়সূচির পরিবর্তন হয়েছে। সূচি অনুযায়ী, আজ শনিবার সন্ধ্যা ৭টায় দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণবশত সন্ধ্যা ৭টার পরিবর্তে রাত ৯টায় দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি। আজ শনিবার বিকেলে তথ্য অধিদপ্তর থেকে এ কথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘বাংলাদেশের স্বাধীনতার জন্য জেলে গিয়েছি’, ঢাকায় বললেন মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement