BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওমিক্রন আতঙ্কে বিদেশি যাত্রীদের উপর বিধিনিষেধ আরোপ ভারতের, ‘লাল তালিকা’ থেকে বাদ বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: December 1, 2021 11:41 am|    Updated: December 1, 2021 11:41 am

India exempts Bangladesh from omicron restriction list | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: আতঙ্কের নাম ‘ওমিক্রন’ (Omicron)। করোনা ভাইরাসের এই নতুন স্ট্রেন নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এহেন পরিস্থিতিতে সংক্রমণ রুখতে আফ্রিকার সাতটি দেশ-সহ বাংলাদেশ থেকে আসা যাত্রীদের জন্য বেশকিছু বিধিনিষেধ জারি করেছিল ভারত। তবে এবার সেই তালিকা থকে বাংলাদেশের নাম বাদ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বাংলাদেশের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চমক, আওয়ামি প্রার্থীকে হারিয়ে নজির বৃহন্নলার]

বাংলাদেশ থেকে ‘ওমিক্রন’ ছড়াতে পারে, এমন আশঙ্কায় ভারত বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ অর্থাৎ ‘লাল তালিকা’য় অন্তর্ভুক্ত করেছিল। ফলে বাংলাদেশি নাগরিকদের ভারতে যাতায়াতে নানা ভোগান্তির শিকার হতে হত বলে অভিযোগ করা হয়। তারপরই ভারতীয় কর্তৃপক্ষ মঙ্গলবার (৩০ নভেম্বর) সংশোধন এনে নতুন এক তালিকা প্রকাশ করেছে , যেখানে বাংলাদেশের নাম নেই।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালিক জানিয়েছেন, আফ্রিকা থেকে দেশে আসা ২৪০ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তাঁদের ফোনও বন্ধ। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠানে মন্ত্রী এই তথ্য জানান। জাহিদ মালিক বলেন, “আফ্রিকা মহাদেশ থেকে আসতে সবাইকে নিরুৎসাহিত করা হচ্ছে। যদি কেউ আসে তাহলে ১৪ দিনের কঠোর কোয়ারেন্টাইন অবশ্যই মানতে হবে। আর দেশে ৬০ বছরের বেশি বয়সিদের বুস্টার ডোজ টিকা দেওয়া হবে।”

দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হওয়ার পর খুব দ্রুতগতিতে ছড়াচ্ছে ‘ওমিক্রন’। এর সংক্রমণ বিস্তার রোধে ইতিমধ্যে ব্যবস্থা নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশগুলি। বিদেশি পর্যটকদের ভ্রমণেও জারি করা হচ্ছে কড়া বিধিনিষেধ। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার দেশটিতে প্রবেশ করা বিদেশিদের ভ্রমণ বিষয়ক নতুন এক নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সেই নির্দেশ ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। নির্দেশে বলা হয়, ভারতে অন্য দেশ হতে আগত পর্যটকদের বাধ্যতামূলক আরটি পিসিআর ও অন্তত ১৪ দিনের ভ্রমণের তথ্য জমা দিতে হবে। ভারত ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ বিষয়ক নির্দেশনা অনুযায়ী, ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত এসব দেশ থেকে আগত পর্যটকদের আগে থেকে করোনা টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে।

[আরও পড়ুন: শৌচাগারে ছেলের দেহ বালি চাপা দিয়ে ভোটের প্রচারে বাবা-মা, চক্ষু চড়কগাছ পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে