BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল ‘বন্ধু’ ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: February 28, 2020 11:10 am|    Updated: February 28, 2020 11:10 am

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়াল ভারত। শরণার্থীদের আশ্রয় দিয়ে ঢাকা যে মানবিকতার পরিচয় দিয়েছে, তারও প্রশংসা করেছে নয়াদিল্লি। বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে ত্রাণ সমগ্রী বিতরণ করতে এসে হাসিনা সরকারের পাশে থাকার বার্তা দিলেন ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

[আরও পড়ুন: বিয়ের আসরে পরপর মোবাইল চুরি! পুলিশ ডেকে সাত পাকে বাঁধা পড়লেন সৌম্য-প্রিয়ন্তি]

ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রকের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এদিন তিনি বলেন, “একাত্তরে মুক্তিযুদ্ধে বাংলাদেশের এক কোটি মানুষকে ভারত আশ্রয় দিয়েছিল। তাদের খাদ্য, বস্ত্র-সহ মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছে। মুক্তিযুদ্ধে ভারতীয় সেনারাও প্রাণ দিয়েছে। ভারতের এই ঋণ আজীবন মনে রাখবে বাংলাদেশের মানুষ। একাত্তরের ন্যায় রোহিঙ্গাদের ফেরাতেও ভারত সহায়তা করবে।”   

এদিকে, বাংলাদেশের উন্নয়ন নিয়ে ভারতীয় হাই কমিশনার বলেন, “গর্বের সঙ্গে মুজিববর্ষ পালন করছে বাংলাদেশের মানুষ। গোটা বাঙালি জাতির জন্য এটা গর্বের বিষয়। রোহিঙ্গাদের সসন্মানে স্বদেশ প্রত্যাবর্তন চায় ভারত। মায়ানমারের রাখাইনে ভারত বেশ কিছু বাড়ি তৈরি করে এরই মধ্যে হস্তান্তর করেছে। এ বিষয়ে বাংলাদেশের পাশে রয়েছে ভারত।” এদিন ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলি দাশ আরও বলেন, “প্রতিবেশী হিসেবে বাংলাদেশ সবার আগে। কুতুপালং রোহিঙ্গা শিবিরের বাসিন্দাদের মাঝে ১ হাজার সেলাই মেশিন, ৩২টি অফিস তাবু, ৯৯টি ফ্যামেলি তাবু, ৩২টি উদ্ধার সরঞ্জাম ইত্যাদি বিতরণ করা হয়েছে।”

উল্লেখ্য, মানবতার নজির গড়ে মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। বিশ্ব মানচিত্রে ব্রাত্য এই সম্প্রদায়টির পাশে দাঁড়িয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু ক্ষুদ্র দেশটির অর্থনীতির পক্ষে বেশিদিন বিপুল সংখ্যক শরণার্থীর ভারবহন সম্ভব নয়। তাই রোহিঙ্গাদের স্বদেশে ফেরাতে ফের  আন্তর্জাতিক মঞ্চে আবেদন জানিয়েছেন হাসিনা।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত চিন থেকে ভারতীয় বিমানে ফিরলেন ২৩ বাংলাদেশি নাগরিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement