BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বন্ধু বাংলাদেশকে ১ লক্ষ করোনা টিকার ডোজ উপহার ভারতীয় সেনাপ্রধানের

Published by: Monishankar Choudhury |    Posted: April 9, 2021 10:27 am|    Updated: April 9, 2021 10:27 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: আরও মজবুত ভারত-বাংলাদেশ সম্পর্ক। বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশের সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। সেই সময় বন্ধুত্বের বার্তা দিয়ে ভারতে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ এর এক লক্ষ ডোজ টিকা জেনারেল আজিজ আহমেদের হাতে তুলে দেন ভারতীয় সেনাপ্রধান।

[আরও পড়ুন: বাংলাদেশে মোদি বিরোধী হিংসার ঘটনায় হেফাজত নেতা মামুনুলের বিরুদ্ধে মামলা]

সেনার তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, বৃহস্পতিবার ঢাকার সেনানিবাসে অবস্থিত সেনার সদর দপ্তরে দুই সেনপ্রধানের মধ্যে সৌজন্য সাক্ষাৎ হয়। সেখানে তারা কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে থাকা সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। আলোচনায় বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, সেনার পাইলটদের প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক বিনিময়, পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতা ইত্যাদি বিষয় সমূহের ওপর গুরুত্ব আরোপ করা হয়। বৈঠকে করোনা মহামারীর মোকাবিলায় ভারতের প্রশংসনীয় সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বাংলাদেশের সেনাপ্রধান। একইভাবে রোহিঙ্গা সংকট সমাধানে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলেও আশা প্রকাশ করেন জেনারেল আজিজ আহমেদ।

বাংলাদেশ সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাতের পূর্বে বৃহস্পতিবার দুপুরে ভারতীয় সেনাপ্রধান ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেনাকুঞ্জে তাঁকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে। গার্ড অব অনার শেষে ভারতীয় সেনাপ্রধান সেনাকুঞ্জে বৃক্ষরোপণ করেন। জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের নেতৃত্বে তিন সদস্যের ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে ৮ এপ্রিল সকালে ঢাকায় এসেছেন। সফরকালে ভারতের সেনাবাহিনী প্রধান আগামী ১১ এপ্রিল ঢাকা সেনানিবাসে হতে চলা ‘আর্মি চিফস কনক্লেভ’-এ অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, মুজিব জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৪ থেকে ১২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’ পরিচালিত হচ্ছে। এই অনুশীলনের সর্বাপেক্ষা তাৎপর্যপূর্ণ অধ্যায় ‘আর্মি চিফস কনক্লেভ’ যেখানে অংশগ্রহণকারী দেশসমূহের সেনাপ্রধান-সহ রাষ্ট্রসংঘ শান্তিরক্ষা মিশনের প্রধানরা ও বিশিষ্ট অতিথিরা উপস্থিত থাকবেন। সফর শেষে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি দলটি আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ থেকে ভারতের উদ্দেশে রওনা দেবে।

[আরও পড়ুন: বাংলাদেশের লকডাউনে বিপত্তি, দ্বিগুণ ভাড়ায় গন্তব্যে পৌঁছতে হচ্ছে নিত্যযাত্রীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement