BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশের লকডাউনে বিপত্তি, দ্বিগুণ ভাড়ায় গন্তব্যে পৌঁছতে হচ্ছে নিত্যযাত্রীদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 6, 2021 4:30 pm|    Updated: April 6, 2021 4:31 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা (Coronavirus) সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে বাংলাদেশ (Bangldesh)। তার বিরোধিতায় এমনিতেই ঢাকা-সহ বিভিন্ন জায়গায় চলছে বিক্ষিপ্ত প্রতিবাদ। লকডাউনের দ্বিতীয় দিন রাস্তায় কার্যত কোনও যানবাহনই চলল না রাস্তায়। যদিও গণপরিবহণে নিষেধাজ্ঞা জারি হয়েছিল আগেই। লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার চট্টগ্রাম নগরে কোনও গণপরিবহণ চলাচল করেনি। সকাল থেকে রাস্তায় রিকশা, CNG-চালিত অটোরিকশা চলাচল করতে দেখা গিয়েছে। ব্যক্তিগত গাড়ি যদিও দেখা গেল রাস্তায়। তবে গাড়ির সংখ্যা কম থাকায় কর্মস্থলের উদ্দেশে বেরনো মানুষজনকে দ্বিগুণ ভাড়ায় গন্তব্যে পৌঁছতে হচ্ছে। ১০০ থেকে ১২০ টাকা ভাড়ায় যে দূরত্ব যাওয়া যায়, তা যেতেই খরচ করতে হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা।

করোনা রুখতে বাংলাদেশে আচমকা লকডাউনের (Lockdown) সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না অনেকেই। এর প্রতিবাদে প্রথম দিন অর্থাৎ সোমবার দেশের প্রধান প্রধান ব্যবসাকেন্দ্রে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। সোমবার লকডাউন প্রত্যাহারের দাবিতে পুরান ঢাকার ইসলামপুরে ও চট্টগ্রামে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। এদিন সকাল থেকেই ইসলামপুর এলাকায় জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করেন তাঁরা। এ সময় ‘লকডাউন মানি না, মানব না’ বলে বিভিন্ন স্লোগান দেন ব্যবসায়ীরা। তাদের দাবি, স্বাস্থ্যবিধি মেনে সরকার যেন দোকান খোলা রাখার অনুমতি দেয়। রবিবার ঢাকার বিভিন্ন ব্যবসা কেন্দ্র-সহ অফিসযাত্রীরা লকডাউন প্রত্যাহার দাবিতে বিক্ষোভ দেখান। ব্যবসায়ীরা জানান, করোনার মধ্যে দেশে বইমেলা চলছে, বেসরকারি অফিস চলছে। সব চললে দোকানপাট কেন বন্ধ থাকবে?

[আরও পড়ুন: বাংলাদেশের শীতলক্ষ্যা নদীতে রাতভর তল্লাশি, দুর্ঘটনাগ্রস্ত লঞ্চ থেকে উদ্ধার ৫ মহিলার দেহ]

সোমবার বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারের সহস্রাধিক ব্যবসায়ী নিউমার্কেট মোড় এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। ব্যবসায়ীদের বক্তব্য, ”আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। সারাবছর দোকান চলে রমজানের বেচাকেনা দিয়ে। করোনা সংক্রমণের কারণে গত বছর রমজানেও ব্যবসা হয়নি। এ বছর রমজান শুরুর আগে আবারও এক সপ্তাহের লকডাউন দিয়েছে সরকার। আমরা লকডাউন বাদ দিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে দোকান খুলে দেয়ার জন্য দাবি জানাচ্ছি।” লকডাউনের বিধিনিষেধের মধ্যেও কাঁচা সবজির বাজার, মুদি দোকান-সহ ফুটপাতে মানুষের ভিড় দেখা গিয়েছে। মাস্ক ছাড়াই রাস্তায় বেরিয়েছেন অনেকে।

[আরও পড়ুন: লকডাউনের বাংলাদেশে বন্ধ সমস্ত গণপরিবহণ, ছাড় শুধু জরুরি পরিষেবায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement