BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মোদি বিরোধের আবহেই বাংলাদেশ সফরে ভারতের সেনাপ্রধান নারাভানে

Published by: Monishankar Choudhury |    Posted: April 8, 2021 5:31 pm|    Updated: April 8, 2021 6:09 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) তুমুল মোদি বিরোধিতার আবহে ঢাকা পৌঁছলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সামরিক ও কৌশলগত স্তরে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতেই এই সফর।

[আরও পড়ুন: বাংলাদেশে মোদি বিরোধী হিংসার ঘটনায় হেফাজত নেতা মামুনুলের বিরুদ্ধে মামলা]

বৃহস্পতিবার ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছয় জেনারেল নারাভানের বিশেষ বিমান। বাংলাদেশের সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে ঢাকা এসেছেন নারাভানে। ভারতীয় সেনাপ্রধানের সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী বীণা নারাভানে এবং দুই সদস্যের একটি প্রতিনিধি দল। ভারতীয় হাইকমিশনের বিবৃতিতে বলা হয়, ঢাকা সফরকালে বাংলাদেশের স্থলসেনা, নৌসেনা ও ভারপ্রাপ্ত বায়ুসেনা প্রধান এবং বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতীয় সেনাপ্রধান। তিনি বাংলাদেশের বিভিন্ন সামরিক ঘাঁটিও পরিদর্শন করবেন।

বাংলাদেশের সেনা আধিকারিকদের সঙ্গে বৈঠক ছাড়াও ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী এ দেশের সশস্ত্র বাহিনীর সদস্যদেরও শ্রদ্ধা জানাবেন ভারতীয় সেনাপ্রধান। অপরদিকে রাষ্ট্রসংঘের শান্তির সমর্থনে অপারেশন সম্পর্কিত সেমিনারে অভিজ্ঞতা বিনিময় করবেন তিনি। যৌথ সামরিক অনুশীলন-শান্তির সেনার সমাপনী অনুশীলন, হার্ডওয়্যার প্রদর্শনী এবং সমাপনী অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন। ভারতীয় হাইকমিশন জানায়, এই সফর দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে।

[আরও পড়ুন: বাংলাদেশে মোদি বিরোধী হিংসার ঘটনায় হেফাজত নেতা মামুনুলের বিরুদ্ধে মামলা]

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে ২৬ মার্চ বাংলাদেশে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর সফরের প্রতিবাদ জানিয়ে ২৫ মার্চ থেকে ২৮ মার্চ হিংস্র বিক্ষোভ দেখায় কট্টর ধর্মীয় দল হেফাজতে ইসলাম বাংলাদেশ। তাদের তাণ্ডব থামাতে মাঠে নামে পুলিশ-সহ শাসকদলের নেতা-কর্মীরা। ওই সময় সংঘর্ষে ১৮ জন নিহত হয়। ঢাকার বায়তুল মোকাররম মসজিদ এলাকায় হিংসার ঘটনায় হেফাজতের যুগ্ম-মহাসচিব মামুনুল হক-সহ ১৭ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement