BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশ পৌঁছলেন নয়া ভারতীয় হাই কমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস

Published by: Soumya Mukherjee |    Posted: March 2, 2019 5:07 pm|    Updated: July 18, 2021 8:34 pm

Riva Ganguly Das arrived in Dhaka.

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে নয়া ভারতীয় হাই কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য শুক্রবার রাত সাড়ে ৯ টায় ঢাকায় পৌঁছেছেন রিভা গঙ্গোপাধ্যায় দাস। এই নিয়ে দ্বিতীয়বার সরকারি প্রতিনিধি হিসেবে ঢাকায় গেলেন তিনি।

এর আগে নয়ের দশকে বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসে ফাস্ট সেক্রেটারি (তথ্য)-র দায়িত্ব সামলে ছিলেন রিভা। এবার ঢাকায় আসার পূর্বে তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) মহানির্দেশক ছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পর পেশাদার কূটনীতিক শ্রীমতী রিভা গঙ্গোপাধ্যায় দাস ১৯৮৬ সালে বিদেশ মন্ত্রকে যোগ দেন। বিদেশ মন্ত্রকে যোগ দেওয়ার পূর্বে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবেও কর্মরত ছিলেন। বিদেশ মন্ত্রকে যোগ দেওয়ার পর স্পেন থেকে ৩৩ বছরের কূটনৈতিক কর্মজীবন শুরু হয় তাঁর। এরপর তিনি সদর দপ্তরে বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত বিভাগে দায়িত্ব পালন করেছেন বহুদিন।

[আর কোন রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়া হবে না, ঘোষণা বাংলাদেশের]

নয়ের দশকে ঢাকা থেকে ফেরার পর তিনি ভারতের বিদেশ মন্ত্রকের প্রতিনিধি হিসেবে রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সময়ের মধ্যে জলবায়ু পরিবর্তন-সহ অন্যান্য পরিবেশগত সমঝোতাতেও অংশ নেন। ৩৩ বছরের কর্মজীবনে তিনি নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের উপ হাই কমিশনারের দায়িত্বও সামলেছেন। আর ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি সাংহাইয়ে ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

[এবার ঝাড়খণ্ড থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ]

চিন থেকে ফিরে বিদেশ মন্ত্রকের জনকূটনীতি বিভাগ এবং ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান বিভাগের নেতৃত্ব দেন। একই সঙ্গে রোমানিয়া, আলবেনিয়া ও মলডোভায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এবং পরবর্তীতে আমেরিকার নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতের অন্যতম উল্লেখযোগ্য এই কূটনৈতিক ব্যক্তিত্ব মাতৃভাষা বাংলার পাশাপাশি হিন্দি, ইংরেজি এবং স্প্যানিশ ভাষায় পারদর্শী। ভারত ও পাকিস্তানের সম্পর্কের মধ্যে যখন উত্তেজনা তৈরি হয়েছে তখন রিভা গাঙ্গুলি দাসের মতো একজন অভিজ্ঞ কূটনৈতিক ব্যক্তিত্বকে বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার পদে নিযুক্ত করার ফলে দু’দেশের সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করা হচ্ছে।

গতকাল রাতে বাংলাদেশ পৌঁছানোর পর রিভাদেবী বলেন, ” আবার ঢাকায় ফিরতে পেরে আমি খুব খুশি। আমাদের দু’দেশের মধ্যে সম্পর্ক বরাবরই খুব ভাল। আমার লক্ষ্য, সেই সম্পর্ককে আরও গাঢ় এবং আরও ভাল করে দুটি দেশকে আরও কাছে নিয়ে আসা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement