১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সপ্তাহে আরও একদিন বাড়ল  ‘মৈত্রী’ ও ‘বন্ধন এক্সপ্রেস’-এর সফর

Published by: Monishankar Choudhury |    Posted: February 5, 2020 12:38 pm|    Updated: February 5, 2020 12:38 pm

Maitree and Bandhan Express to rin one more day every week

সুকুমার সরকার, ঢাকা: দুই বাংলার মধ্যে যোগাযোগ মজবুত করে এবার থেকে সপ্তাহে আরও একদিন বেশি চলবে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস। তবে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে টিকিটের মূল্য এবং সময় অপরিবর্তিত রাখা হয়েছে।

আগে সপ্তাহে চারদিন চলত ঢাকা-কলকাতা যাত্রীবাহী ট্রেন ‘মৈত্রী এক্সপ্রেস’। এবার সেই তলিকায় যোগ হল মঙ্গলবার। ওইদিনও বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে যাত্রী নিয়ে সফর শুরু করবে ট্রেনটি। আর কলকাতা থেকে যাত্রী নিয়ে ফিরবে বুধবার। পাশাপাশি, বন্ধন এক্সপ্রেস বৃহস্পতিবার-সহ সপ্তাহে দু’দিন প্রতি রবিবার খুলনা-কলকাতার মধ্যে চলাচল করবে । রেল সূত্রে খবর, আগামী ১১ ফেব্রুয়ারি থেকে বাড়তি মৈত্রী এক্সপ্রেস চালু হবে।  আর অতিরিক্ত বন্ধন এক্সপ্রেস ট্রেন চলবে ১৬ ফেব্রুয়ারি থেকে। ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগ বৃদ্ধি, শিক্ষা, চিকিৎসা-সহ নিত্য প্রয়োজনীয় বিষয়গুলিকে লক্ষ্য রেখেই এই পদক্ষেপ। উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগ স্থাপনে বড় ভূমিকা রয়েছে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের। চিকিৎসা, বাণিজ্য-সহ একাধিক কাজে বাংলাদেশ থেকে বহু মানুষ ভারত আসেন। অবশ্য, অধিকাংশেরই গন্তব্য হয় কলকাতা শহর। তেমনি, পশ্চিমবঙ্গ থেকে অনেকেই বাংলাদেশ যান।  

প্রসঙ্গত, ব্রিটিশ আমলেই চালু হয় খুলনা-বেনাপোল-কলকাতা ট্রেন চলাচল৷ ওই সময় ট্রেনগুলিতে প্রতিদিনই সফর করতেন অনেক যাত্রী৷ চাঁদপুর, বরিশাল, ফরিদপুরের যাত্রীরা একই টিকিটে স্টিমারে চেপে খুলনায় এসে ট্রেনে করে কলকাতা যেতেন। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর খুলনা-কলকাতা ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তারপর ভারত ও বাংলাদেশের মধ্যে আলোচনার পর ২০১৭ সালের ১৭ নভেম্বর যাত্রা শুরু করে বন্ধন এক্সপ্রেস। তবে ঢাকা থেকে কলকাতা সরাসরি পৌঁছান যায় বলে মৈত্রী এক্সপ্রেসের যাত্রী সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি।     

[আরও পড়ুন: করোনা আতঙ্ক, চিনা নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা স্থগিত রাখার সিদ্ধান্ত বাংলাদেশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে