২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

স্বপ্নপূরণ বাংলাদেশের! মেট্রো রেলের প্রথম কোচ পৌঁছল ঢাকায়

Published by: Soumya Mukherjee |    Posted: February 21, 2020 4:56 pm|    Updated: February 21, 2020 4:56 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পদ্মাসেতু ও ঢাকায় মেট্রো রেল। কেন না যানজটে জেরবার রাজধানীবাসী। তাঁদের মনের ইচ্ছা পূরণের জন্য এই দুটি প্রকল্পেই হাত দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২১ সাল নাগাদ প্রকল্প দুটি শেষ হবে বলে আশাবাদী হাসিনা সরকার।

ইতিমধ্যে সাড়ে ছ কিলোমিটারের পদ্মা সেতুর সাড়ে তিন কিলোমিটারেরও বেশি কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। অন্যদিকে দীর্ঘদিন ধরেই দেশবাসী দেখছেন, মেট্রো রেলের পরিকাঠামো তৈরির কাজ। এই মেট্রো রেল তৈরির জন্য স্বল্প সুদে ঋণ দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA)। এই প্রকল্পের সমীক্ষা করতে এসে ২০১৬ সালে হলি আর্টিসানে রেস্তরাঁয় হওয়া হামলার শিকার হন সাত জাপানি। তাঁদের স্মৃতিও দিয়াবাড়ির মেট্রো রেল এগজিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে স্থান পাবে। পরিকাঠামো তৈরি হওয়ার পরও যে বগিতে করে মানুষ দ্রুততার সঙ্গে গন্তব্যে পৌঁছাবেন, সেই বগির দেখা মেলেনি এতদিন। তবে এখন সেই অপেক্ষার অবসান হয়েছে। উত্তরার দিয়াবাড়িতে মেট্রো রেলের একটি বগি আনা হয়েছে। যেটি পরীক্ষামূলক ব্যবহারের কাজে লাগানো হবে। শুক্রবার ওই বগিটি কন্টেনার থেকে নামানো হয়।

[আরও পড়ুন: বাংলাদেশে সাড়ম্বরে পালিত মাতৃভাষা দিবস, শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন হাসিনার ]

 

এপ্রসঙ্গে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সহকারী মুখপাত্র মহম্মদ আবু নাসের জানান, দেড় মাস আগে মেট্রোরেলের একটি মক বগি আনা হয়। মক বগি হওয়ায় এটি প্রদর্শন করা হবে। মূল ট্রেনে এটি যুক্ত করা হবে না। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (DMTCL) মেট্রো রেল নির্মাণের কাজ করছে।

[আরও পড়ুন: মধ্যরাতে শ্রদ্ধা নিবেদন ভাষা শহিদ সালাম-বরকতকে, প্রস্তুত ‘অমর একুশে’র মঞ্চ ]

 

ওই সংস্থা সূত্রে খবর, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রো রেল উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। প্রথম ধাপে ঢাকার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো রেল চালু করা হবে। এই লক্ষ্য সামনে রেখে কাজ চলছে। এরই অংশ হিসেবে দিয়াবাড়িতে নির্মিত হচ্ছে মেট্রো রেল এগজিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার। এতে মেট্রো রেলের ইতিহাস তুলে ধরা হবে। এখানেই মেট্রো রেলের এই মক বগিটি রাখা হয়েছে।

আগামী মার্চের শেষ দিকে এই প্রদর্শনী সেন্টারটির উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এরপর বিনামূল্যে জনসাধারণের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হবে। তখন এই পরীক্ষামূলক কাজে ব্যবহৃত বগি থেকে মেট্রো রেল সম্পর্কে দেশের জনগণ ধারণা নিতে পারবেন।

Advertisement

Advertisement

Advertisement