BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা যাচ্ছেন মোদি

Published by: Soumya Mukherjee |    Posted: March 6, 2020 3:27 pm|    Updated: March 6, 2020 3:27 pm

Modi’s proposed Dhaka visit to focus on regional connectivity

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন শুরু হচ্ছে ১৭ মার্চ থেকে। ওই দিনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার এপ্রসঙ্গে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার জানান, প্রধানমন্ত্রী মোদি এই উপলক্ষে ঢাকা সফর করবেন। এই সফরে দু’দেশের দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়েও আলোচনা হবে। যদিও নরেন্দ্র মোদি কবে ঢাকায় আসবেন ও কবে ফিরবেন তা সম্পর্কে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: বাড়ছে গুরুত্ব, চট্টগ্রাম বন্দর ব্যবহারে আগ্রহী ভারত-সহ তিন প্রতিবেশী দেশ ]

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকেও আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও এই বিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি। নরেন্দ্র মোদির ঢাকা সফর উপলক্ষে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা ২ ও ৩ মার্চ বাংলাদেশ সফর করেন। এই সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ক্ষমতাসীন দল আওয়ামি লিগের অন্য নেতা ও মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।

[আরও পড়ুন: ছাত্র লিগের গোষ্ঠী সংঘর্ষে উত্তাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জখম ৩০]

গতকাল নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের কথা ঘোষণা হলেও করোনা ভাইরাসের কারণে ব্রাসেলসে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলন স্থগিত রাখার কথা জানানো হয়েছে। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী মোদির যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু রবীশ কুমার জানান, ওই শীর্ষ সম্মেলনের পরবর্তী দিন উপযুক্ত সময়ে স্থির করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তর-পূর্ব দিল্লির হিংসার জেরে নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করছে বাংলাদেশের বেশ কয়েকটি মৌলবাদী সংগঠন। তাদের নেতৃত্ব দিচ্ছে হেফাজতে ইসলামির মতো সংগঠনের নেতারা। কোনওভাবে ভারতের প্রধানমন্ত্রীকে তারা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে দেবে না বলেও জানিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে