Advertisement
Advertisement
Bangladesh

বাংলাদেশের জাতীয় পতাকার ‘বিকৃত’ ছবি পোস্ট, রোষানলে ঢাকার পাক হাইকমিশন

প্রতিবাদে মুখর বাংলাদেশের মুক্তিযুদ্ধ মঞ্চ।

Pak High Commission of Dhaka criticized after posting disturbing image of Bangladesh National flag | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:July 22, 2022 7:39 pm
  • Updated:July 22, 2022 7:42 pm

সুকুমার সরকার, ঢাকা: মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের (Bangladesh) জাতীয় পতাকাকে বিকৃত করে ছবি প্রকাশ করল ঢাকার (Dhaka) পাকিস্তান হাইকমিশন। আর তা ঘিরে নতুন করে অশান্তির আবহ বাংলাদেশে। এটা পাকিস্তানের ধৃষ্টতা বলে মনে করছে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সাক্ষী বাংলাদেশ।

পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে বাংলাদেশের দীর্ঘ সংগ্রাম স্বর্ণাক্ষরে লেখা রয়েছে ইতিহাসের পাতায়। একাত্তরে দখলদার পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে ন’ মাস যুদ্ধের পর স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। ন’ মাসের যুদ্ধে বাংলাদেশের ৩০ লক্ষ মানুষ প্রাণ হারান। ১০ লক্ষ নারীর ইজ্জতহানি করে পাকিস্তানি সেনারা। ওই যুদ্ধে মিত্রবাহিনী ভারতের ১৮ সেনাও শহিদ হয়েছেন। পাক হানাদার বাহিনীর সেই নিষ্ঠুরতার কথা কখনও ভোলেনি বাংলাদেশ। এই অবস্থায় আচমকাই সেই রোষ উসকে গেল ঢাকার পাকিস্তান হাইকমিশনের তরফে সোশ্যাল মিডিয়া (Social Media) পোস্ট করা একটি ছবিতে। সেখানে বাংলাদেশের জাতীয় পতাকাকে বিকৃত করা হয়েছে। আসল পতাকার উপর বসিয়ে দেওয়া হয়েছে পাকিস্তানি পতাকার প্রতীক চাঁদ, তারা। আর সেই ছবি ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।

Advertisement

[আরও পডুন: আদিবাসী রাষ্ট্রপতি মানি না, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চাকরি খোয়ালেন সংবাদমাধ্যম কর্মী]

এর আগেও বাংলাদেশকে নিয়ে এমন নিকৃষ্ট ধৃষ্টতা দেখিয়েছিল পাকিস্তান। এবার বাংলাদেশের জাতীয় পতাকাকে বিকৃত করে অবমাননা করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক প্রতিবাদ লিপিতে সংগঠনটি নিন্দা প্রকাশ করে। প্রতিবাদ লিপিতে বলা হয়, ”মহান মুক্তিযুদ্ধে গণহত্যা ও গণধর্ষণে জড়িত পাকিস্তান নামক কুলাঙ্গার রাষ্ট্রের ঢাকায় পাকিস্তান হাইকমিশন তাদের অফিশিয়াল ফেসবুক পেজে লাখো শহিদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের জাতীয় পতাকাকে বিকৃত করে অবমাননা করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সরকারের নিকট দাবি, অবিলম্বে পাকিস্তান হাইকমিশনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষণা করবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।”

Advertisement

[আরও পডুন: দেহে সুতোটুকু নেই, ক্যামেরায় পোজ রণবীরের! বললেন ‘হাজার মানুষের সামনে নগ্ন হতে পারি’]

এবার পাকিস্তানের পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকা জুড়ে দিয়ে বিকৃত এই ছবিটি ঢাকায় পাকিস্তান হাইকমিশন তাদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশ করেছে। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই এ ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। পাকিস্তানি হাইকমিশনের বাংলাদেশ বিরোধী কর্মকাণ্ড নিয়ে আগেও বহুবার অভিযোগ উঠেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ