BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রসাল কূটনীতি! পালটা সৌজন্যে এবার হাসিনাকে আম পাঠাল Pakistan

Published by: Monishankar Choudhury |    Posted: August 3, 2021 5:34 pm|    Updated: August 3, 2021 6:21 pm

Pakistan sends mangoes to Bangladesh PM Sheikh Hasina | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক বরাবরই তিক্ত। মুক্তিযুদ্ধের ক্ষত আজও রয়ে গিয়েছে দেশের বুকে। তবে সম্প্রতি কূটনৈতিক সৌজন্যের ফলে কিছুটা স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। কয়েকদিন আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে বিখ্যাত হাড়িভাঙা আম পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পালটা সৌজন্য দেখিয়ে হাসিনাকে আম পাঠাল পাকিস্তান (Pakistan)।

[আরও পড়ুন: Rohingya-দের নাগরিকত্ব প্রদানের শর্ত আরোপ করা হয়নি, বাংলাদেশকে বার্তা বিশ্ব ব্যাংকের]

ঢাকার পাকিস্তান হাইকমিশন জানিয়েছে, রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আম পাঠনো হয়েছে। ফেসবুক পোস্টে পাকিস্তান দূতাবাস জানিয়েছে, গত বছরের মতো এবারও ইমরান খান সরকার বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং অন্যান্য ব্যক্তিদের জন্য উপহার হিসেবে পাকিস্তানি আম পাঠিয়েছেন। এদিকে, গতকাল অর্থাৎ সোমবার রাতে বিএনপি চেয়ারপার্সন ও প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকেও ঢাকায় গুলশানের বাসভবন ফিরোজায় উপহারের আমের ঝুড়ি পাঠিয়েছে বাংলাদেশে অবস্থিত পাকিস্তান হাইকমিশন। এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে শুভেচ্ছা উপহার হিসেবে এক হাজার কেজি হাড়িভাঙা আম উপহার হিসেবে পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছর বিএনপির পক্ষ থেকেও বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে উপহার হিসেবে আম পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত জুলাই মাসে ইদ উপলক্ষে হাজার কেজি আম ইসলামাবাদে বাংলাদেশ (Bangladesh) হাইকমিশনের পক্ষ থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই শুভেচ্ছা উপহার সাদরে গ্রহণ করেছে পাকিস্তান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি বিশেষ নজির হিসাবে বিবেচিত হবে। ঢাকার শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই উপহারটি পাঠানো হয়। এরপর তা গ্রহণ করে বাংলাদেশ হাইকমিশন। তারপরই পাঠিয়ে দেওয়া হয় পাক প্রধানমন্ত্রীর দপ্তরে। এর আগে ‘আম কূটনীতি’তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভুটানের রাজা লোটে শেরিংকে আম উপহার দিয়েছিলেন। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২৬০০ কেজি মরশুমি ফল ‘হাড়িভাঙা আম’ উপহার দেন। বিপ্লব কুমার দেবের জন্য ৩০টি বাক্সে করে ৩০০ কেজি হাড়িভাঙা আম আসে। আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশানের কাছে তা হস্তান্তর করা হয়। পালটা বিপ্লব দেব আনারস পাঠান হাসিনাকে।

[আরও পড়ুন: Rohingya-দের নাগরিকত্ব প্রদানের শর্ত আরোপ করা হয়নি, বাংলাদেশকে বার্তা বিশ্ব ব্যাংকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×