২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

সচেতনতার অভাব, প্রশাসনের নির্দেশ অমান্য করে ঢাকার দোকান-বাজারে চলছে জমায়েত

Published by: Bishakha Pal |    Posted: April 2, 2020 5:41 pm|    Updated: April 2, 2020 6:09 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বজুড়েই মহা আতঙ্ক সৃষ্টি করেছে প্রাণঘাতী ভাইরাস করোনা। বিশ্বের অধিকাংশ দেশে চলছে লকডাউন। জনসমাগম এড়াতে বাংলাদেশে ও সৌদি আরবে সেনাবাহিনী নামানো হয়েছে। রাশিয়ায় প্রেসিডেন্ট পুতিন রাস্তায় সিংহ ছেড়ে দিয়েছেন। এত কিছুর পরেও করোনাভাইরাস যুদ্ধে ঘরে থাকার নির্দেশনা মানছেন না অনেকেই। যথাযথভাবে মানা হচ্ছে না সামাজিক দূরত্বও। নিয়ম ভেঙে রাজধানী ঢাকার কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানে জনসাধারণের অবাধে চলাফেরা বেড়েছে। অনেকের মুখে মাস্ক থাকলেও একে অপরের গা ঘেঁষে দাঁড়িয়ে বাজার করছেন।

পশ্চিমবঙ্গে এখন যে পরিস্থিতি, বাংলাদেশেও তাই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি এড়িয়ে বিনা প্রয়োজনেও ঘর থেকে রাস্তায় বের হচ্ছেন কেউ কেউ। অলিগলিতে জটলা পাকিয়ে গল্প-আড্ডায় সময় কাটিয়েছেন অনেকে। জরুরি কাজে নিয়োজিত পরিবহনের বাইরে ব্যক্তিগত কিছু গাড়িও রাস্তায় দেখা যাচ্ছে। লকডাউনের মতো গুরুতর পরিস্থিতিতে ছুটির আমেজে জিন কাটাচ্ছে আমআদমি। রাজধানীর বিভিন্ন স্থানে এমন চিত্র দেখা গিয়েছে।

[ আরও পড়ুন: চিনের মতো ইঞ্জেকশন দিয়ে মেরে ফেলা হবে! গুজবে বাংলাদেশে রোগীশূন্য দুই হাসপাতাল ]

বিশেষ করে গলির মধ্যে। রাজধানীর ফকিরাপুল, রামপুরা কাঁচাবাজারে মানুষের ভিড় থাকছে চোখে পড়ার মতো। মাছের দোকান কিংবা সবজির দোকান, সব জায়গাতেই ক্রেতার সমাগম। বাজার করতে এসে নিরাপদ দূরত্বের তোয়াক্কা করছেন না অনেকেই। পাশাপাশি সুরক্ষার কথা মাথায় না রেখে চলছে দেদার আড্ডা। কেউ কেউ হাতে গ্লাভস না পরে শুধু মুখে মাস্ক পরে রাস্তায় বেরর হচ্ছেন। অনেকের আবার মুখে মাস্কও নেই। তারা একে অপরের পাশে দাঁড়িয়ে বাজার করছেন, গল্প করছেন। নগরীর বিভিন্ন এলাকার অলিগলিতে নজরে পড়ছে বিভিন্ন বয়সি মানুষের আড্ডা। বিশেষ করে চায়ের দোকানগুলিতে জমায়েত চোখে পড়ছে। জমায়েত করে ঘণ্টার পর ঘণ্টা কাটাচ্ছেন মানুষজন। প্রশাসনের চোখ এড়িয়ে এখানেও চলছে নিয়ম না মানার প্রতিযোগিতা।

[ আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও ১ জনের মৃৃত্যু, বাড়ছে সংক্রমণের আশঙ্কা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement