BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৪ ঘণ্টাই খোলা থাকবে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত, ভারত-বাংলাদেশের যোগাযোগে নয়া পদক্ষেপ

Published by: Sucheta Sengupta |    Posted: October 31, 2021 4:24 pm|    Updated: October 31, 2021 4:28 pm

Petrapole-Benapole border will open for India-Bangladesh commuters 24 hours very soon | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশ (Bangladesh) ও ভারতের মধ্যে পণ্য ও যাত্রী পরিষেবা ক্ষেত্রে যুক্ত হতে চলেছে নতুন মাইলফলক। জানা গিয়েছে, খুব তাড়াতাড়িই সপ্তাহে সাতদিনের পাশাপাশি ২৪ ঘণ্টাই খেলা রাখা হবে ভারতের পেট্রাপোল ও বাংলাদেশের বেনাপোল স্থলসীমান্ত। এর ফলে দু’দেশের নাগরিকদের মধ্যে যাত্রী ও পণ্য পরিষেবা পাওয়া যাবে। সূত্রের খবর, স্থলবন্দরে ২৪ ঘণ্টার এই পরিষেবা চালুর উদ্যোগ মূলত ভারত সরকারের (India Govt)।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর অজিত কুমার সিং (অপারেশন) গত ২৫ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন। সেই নির্দেশিকা দ্রুত বাস্তবায়নের জন্য কাস্টমস ও ইমিগ্রেশন দপ্তর-সহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। পরীক্ষামূলকভাবে আগামী তিনমাসের জন্য আপাতত নতুন এই নিয়ম চালু করা হবে। তা সফল হলে তবেই স্থায়ীভাবে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত (Petrapole-Banapole border) ২৪ ঘণ্টা খোলা রাখা হতে পারে। তবে এই সিদ্ধান্ত কার্যকর হবে শুধুমাত্র পেট্রাপোল-বেনাপোল সীমান্তেই, ভারত-বাংলাদেশের অন্য কোনও সীমান্তে নয়।

[আরও পড়ুন: প্রেমিকাকে কুপিয়ে খুন, রক্ত দিয়ে যুবক লিখল ‘তুমি কাছে থাকলে এমন হত না’]

বর্তমানে সকাল ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পণ্য পরিবহণ চালু রয়েছে। পাশাপাশি, সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত এই সীমান্ত দিয়ে যাতায়াত করতে পারেন যাত্রীরা। এই সময়ের বাইরে কোনও যাত্রীর সীমান্ত পার হওয়ার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর ইমিগ্রেশন দপ্তর খোলা না থাকায় তাঁদেরকে আটকে পড়ে থাকতে হত বর্ডারেই। এবার যাত্রী পরিষেবা ২৪ ঘণ্টার জন্যই চালু হলে আকাশপথের মতো স্থলপথেও সীমান্ত পেরিয়ে যাতায়াতের সুবিধা বাড়বে দু’দেশের নাগরিকদের মধ্যে।

[আরও পড়ুন: বাংলাদেশে হিন্দুদের উপর হামলার নেপথ্যে পাকিস্তান, তোপ হাসিনাপুত্র সজীব ওয়াজেদের]

জানা গিয়েছে, গত ৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটিতে একটি বৈঠক হয়। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এশিয়ার অন্যতম ব্যস্ত স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোল। তবে ইন্টিগ্রেটেড চেকপোস্ট দিয়ে ২৪ ঘণ্টার পণ্য পরিষেবা চালু থাকলেও করোনা আবহে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহণের পাশাপাশি পণ্য পরিবহণও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পণ্য পরিবহণ চালু হয়েছে। এবার দু’দেশের মধ্যে সর্বক্ষণ যাত্রীদের যাতায়াত চালু হওয়া সময়ের অপেক্ষামাত্রা। এর ফলে নানা প্রয়োজনে দুই দেশে যাতায়াতকারী মানুষজন উপকৃত হবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে