BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তান ও চিনে সংখ্যালঘুদের উপর নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ বাংলাদেশে

Published by: Soumya Mukherjee |    Posted: December 11, 2020 8:25 pm|    Updated: December 11, 2020 8:25 pm

Bangla news: Protests in Bangladesh against China, Pakistan for persecution of minorities । Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: পাকিস্তান সরকার বালোচিস্তানের জনগণের উপর অকথ্য অত্যাচার চালায় বলে দীর্ঘদিন ধরে অভিযোগ উঠছে। তার থেকেও চিনের সরকার বেশি নির্যাতন করে শিনজিয়াং প্রদেশে বসবাসকারী উইঘুর মুসলিমদের উপর। বারবার এই বিষয়ে রাষ্ট্রসংঘের কাছে ব্যবস্থা নেওয়ার আরজি জানিয়েছ বিভিন্ন দেশ ও স্বেচ্ছাসেবী সংগঠন। তারপরও অবশ্য অবস্থার কোনও পরিবর্তন হয়নি। এর জেরে পৃথিবীর বিভিন্ন জায়গায় চিনের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছেন সাধারণ মানুষ। বাংলাদেশের রাস্তাতেও চলেছে আন্দোলন। এবার পাকিস্তান ও চিনে সংখ্যালঘুদের উপর নির্যাতনের প্রতিবাদে গর্জে উঠল বাংলাদেশের মানুষ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ছিল বিশ্ব মানবাধিকার দিবস (Human Rights’ Day)। তাই এই দিনটাকেই পাকিস্তান ও চিনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য বেছে নিয়েছিলেন বাংলাদেশের মানুষ। ঢাকা ও সিলেটের রাস্তায় কয়েক হাজার মানুষ জড়ো হয়ে পাকিস্তান সরকার যেভাবে বালোচিস্তানের মানুষদের উপর অত্যাচার চালায় তার তীব্র প্রতিবাদ জানান। সমালোচনা করেন চিনের শি জিনপিং সরকারের উইঘুর মুসলিম (Uighur Muslims)-দের উপর অত্যাচারেরও। বিক্ষোভকারীদের মুখে যেমন পাকিস্তান ও চিন বিরোধী স্লোগান ছিল তেমনি হাতে ছিল নানা ধরনের পোস্টার। যার মধ্যে লেখা ছিল, ‘বালোচ গণহত্যা বন্ধ করুক পাকিস্তান’, ‘উইঘুরদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি বন্ধ করুক চিন’। বিক্ষোভ দেখানোর পাশপাশি মানববন্ধনও পালন করেন বিক্ষোভকারীরা।

[আরও পড়ুন: হাত বাড়িয়েছে সেরাম ইনস্টিটিউট, নতুন বছরের শুরুতেই করোনার টিকা প্রাপ্তির আশা ঢাকার]

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েক যুগ ধরে পাকিস্তানের কবল থেকে মুক্তি পাওয়ার জন্য আন্দোলন করছেন বালোচিস্তানের মানুষ। তাঁদের মধ্যে বেশিরভাগই মনে করেন, ১৯৪৭ সালে তাঁদের দেশ অবৈধভাবে দখল করেছিল পাকিস্তান। আর এখন বালোচিস্তানের নাগরিকদের এই আন্দোলন থামানোর জন্য দমন-পীড়ন নীতির সাহায্য নিচ্ছে ইসলামাবাদ। অন্যদিকে চিনের সরকারের অত্যাচারে শিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের অবস্থা গত ১১ বছরের ভয়াবহ আকার ধারণ করেছে। যদিও এই অভিযোগ বারবার অস্বীকার করেছে বেজিং।

[আরও পড়ুন: নজরে সীমান্ত সুরক্ষা, আগামী সপ্তাহে ভারচুয়াল বৈঠকে বসছেন মোদি-হাসিনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে