Advertisement
Advertisement
Bangladesh

রোহিঙ্গা শিবিরে অপরাধ রুখতে আরসার ডেরায় অভিযান, কক্সবাজারে অস্ত্র-সহ গ্রেপ্তার ২

বুধবার ভোরের দিকে আস্তানা ঘেরাও করলে আরসার সন্ত্রাসীরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। র‌্যাব সদস্যরা পালটা গুলি ছুঁড়লে দু'পক্ষের মধ্যে গুলিযুদ্ধ শুরু হয়।

RAB in Bangladesh raids Rohingya camps in Cox's Bazar, two members of ARSA arrested with arms
Published by: Sucheta Sengupta
  • Posted:May 15, 2024 3:05 pm
  • Updated:May 15, 2024 3:05 pm

সুকুমার সরকার, ঢাকা: রোহিঙ্গাদের নিয়ে কড়াকড়ি বাড়ছে বাংলাদেশে। বুধবার ভোরে কক্সবাজারে উখিয়া থানার গহিন পাহাড়ে জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছে এলিট বাহিনী র‌্যাব (RAB)। আরসার আস্তানা থেকে বিপুল পরিমাণ অস্ত্র, গ্রেনেড ও রকেট সেল উদ্ধার করেছে র‌্যাব। আস্তানা থেকে আরসার দুই সন্ত্রাসবাদীকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর।

মায়ানমারে (Myanmar) সেনা অভিযানের মুখে পড়ে প্রায় সাড়ে ১৩ লক্ষ রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছেন। এদের মধ্যে রয়েছে দস্যু-তস্কর শ্রেণির রোহিঙ্গাও। এরা বাংলাদেশে (Bangladesh) অনুপ্রবেশের পর অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছে। হত্যা-তোলাবাজি, তরুণী-যুবতীদের দিয়ে দেহ ব্যবসার পাশাপাশি বিদেশে পাচার করে থাকে। প্রায়ই খুনোখুনি হচ্ছে রোহিঙ্গা শিবিরগুলিতে। বাংলাদেশের জন্য যা বড় মাথাব্যথার বিষয়। রোহিঙ্গা ক্যাম্প থেকে জঙ্গিরা সদস্য সংগ্রহ করছে বলে অভিযোগ উঠেছে। এবার সেসব নিয়ে কড়া পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশের হাসিনা সরকার।

Advertisement

[আরও পড়ুন: ভিড় বাসে তরুণীর স্তন নিয়ে মশগুল প্রেমিক! নেটদুনিয়ায় ঢেউ তুলছে ওড়িশার ভিডিও]

গত সোমবার কক্সবাজারের (Cox’s Bazar) উখিয়ায় ক্যাম্পে আধিপত্য বিস্তারের জেরে প্রতিপক্ষের গুলিতে রোহিঙ্গা কমিউনিটির নেতা বা মাঝি নিহত হন। এছাড়া গত শনিবার কক্সবাজারের টেকনাফ উপজেলার রোহিঙ্গা (Rohingya) শিবিরে দুষ্কৃতীদের গুলিতে আলম নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়। এদিকে বিদেশ মন্ত্রক সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা গত সপ্তাহে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে একাধিক সমস্যা চিহ্নিত করেছেন। রোহিঙ্গাদের কারণে পরিবেশগত সমস্যা, আইনশৃঙ্খলার সমস্যা, রোহিঙ্গাদের অনেকেই তরুণী ও মাদক পাচার এবং অবৈধ কারবারিতে যুক্ত হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: কেউ শখে লড়ছেন, কারও লক্ষ্য দুর্নীতিমুক্ত সমাজ, মেদিনীপুরের নির্বাচনী লড়াইয়ে ৪ নির্দল]

এসব রুখতে উখিয়া উপজেলার গহীন এই পাহাড়ে এখনও অভিযান চলছে বলে র‌্যাব ১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার মিডিয়া মহম্মদ আবু সালাম চৌধুরী জানিয়েছেন। রোহিঙ্গারা নতুন করে আস্তানা গড়ে তুলছে, এই গোপন সংবাদ পেয়ে র‌্যাব-১৫’এর একাধিক টিম মঙ্গলবার মধ্য রাত থেকে পাহাড়ে অভিযান শুরু করে। বুধবার ভোরের দিকে আস্তানা ঘেরাও করলে আরসার সন্ত্রাসীরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। র‌্যাব সদস্যরা পালটা গুলি ছুঁড়লে দু’পক্ষের মধ্যে গুলিযুদ্ধ শুরু হয়। এ সময় আরসার সন্ত্রাসীরা পালিয়ে যাওয়ার সময় র‌্যাব সদস্যরা দুই আরসার সন্ত্রাসীকে আটক করে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ