১৮ চৈত্র  ১৪২৬  বুধবার ১ এপ্রিল ২০২০ 

Advertisement

তুঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি, কড়া নিরাপত্তা বাংলাদেশে

Published by: Monishankar Choudhury |    Posted: February 19, 2020 3:17 pm|    Updated: February 19, 2020 3:17 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে তুঙ্গে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালনের প্রস্তুতি। যে কোনও অবাঞ্ছিত পরিস্থিতির মোকাবিলায় তৈরি প্রশাসন। রাজধানী ঢাকা-সহ একাধিক জায়গায় বাড়িয়ে তোলা হয়েছে নিরাপত্তা।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মহম্মদ শফিকুল ইসলাম জানিয়েছেন, অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনে ঢাকায় কোনও নাশকতার সম্ভাবনা নেই। এছাড়াও শহরবাসী যাতে গভীর শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নির্বিঘ্নে পালন করতে পারে, সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বুধবার কেন্দ্রীয় শহিদ মিনারের নিরাপত্তা-সংক্রান্ত সংবাদ সম্মেলনে কমিশনার শফিকুল ইসলাম আরও জানান, শহীদ মিনারের প্রবেশ পথে থাকবে আর্চওয়ে। আগতদের প্রত্যেককে মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি চৌকি পেরিয়ে প্রবেশ করতে হবে। যে কোনও পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকবে ডিবি, সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ক্রাইম সিন ভ্যান। পুরো এলাকা ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপ করা হবে।

উল্লেখ্য, অমর একুশে ফেব্রুয়ারির আগের দিন ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ছ’টা থেকে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ছ’টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যায়ের ভিতরে সব ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। শহিদ মিনারের বেদী কেন্দ্রীক প্রথম স্তর, শহিদ মিনারের বাইরে দ্বিতীয় স্তর, দোয়েল চত্বর-শাহবাগ-নীলক্ষেত-পলাশী-বকশীবাজার কেন্দ্রীক তৃতীয় স্তর ও এর বাইরে আরেক স্তর নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ২০ ফেব্রুয়ারি রাতে শহীদ মিনারের পুরো এলাকা ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। ২০ ফেব্রুয়ারি রাত ৮টার পর বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগত গাড়ি প্রবেশ বন্ধ থাকবে।

[আরও পড়ুন: জলখাবার খেতে পাঠিয়ে চার ভারতীয় পর্যটকের মালপত্র লুট, গ্রেপ্তার ঢাকার অটোচালক]

Advertisement

Advertisement

Advertisement