BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফিরলেই গ্রেপ্তার করা হবে ‘জেহাদি বধূ’ শামিমাকে, জানাল বাংলাদেশ পুলিশ

Published by: Monishankar Choudhury |    Posted: February 17, 2020 2:41 pm|    Updated: February 17, 2020 2:41 pm

Shamima Begum will be arrested, said Bangladesh police

সুকুমার সরকার, ঢাকা: দেশে ফিরলে গ্রেপ্তার করা হবে ‘জেহাদি বধূ’ শামিমা বেগমকে। শুধু তাই নয়, সন্ত্রাসদমন আইনে তাকে আদালতে পেশ করা হবে। এমনটাই জানিয়েছে বাংলাদেশ পুলিশের জঙ্গিদমন শাখা।

বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) উপকমিশনার সাইফুল ইসলাম জানিয়েছেন, শামিমার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবস্থান কথা জানানো হয়েছে। সিটিটিসি সূত্রে জানা গিয়েছে, ব্রিটেনে নাগরিকত্বের আবেদন খারিজ হয়ে যাওয়ার পর শামিমার আইনজীবীরা তাদের সঙ্গে যোগাযোগ করেন। আইনজীবীদের হাতে এখন আরও একটি আপিলের সুযোগ আছে। সেটি বাতিল হলে আইনজীবীরা ওই জেহাদি বধূর জন্য বাংলাদেশের নাগরিকত্ব চাইতে পারেন। সে ক্ষেত্রে শামিমার ভাগ্যে কী ঘটতে পারে জানতে চেয়ে ইমেলে যোগাযোগ করেছেন আইনজীবীরা।

বর্তমানে সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ) পরিচালিত আল রোজ নামের একটি আশ্রয় শিবিরে রয়েছে শামিমা বেগম। ২০১৫ সালে ১৫ বছর বয়সে দুই বান্ধবীর সঙ্গে শামীমা ব্রিটেন ছেড়ে সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে যোগ দেয়। সেখানেই এক আইএস জঙ্গিকে বিয়ে করে সে। তারপর তিনটি সন্তানের জন্ম দেয় শামিমা। যদিও তার তিন সন্তানেরই মৃত্যু হয়।

উল্লেখ্য, সিরিয়ায় গিয়ে আইএস-এ যোগ দেওয়ার পর শামিমার নাগরিকত্ব বাতিল করে ব্রিটিশ সরকার। এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করলে সম্প্রতি ব্রিটেনের আদালত তার নাগরিকত্ব বাতিলের পক্ষে রায় দেয় এবং বাংলাদেশের নাগরিকত্ব চাওয়ার পরামর্শ দেয়। এরপর শামিমার বাবা এই আবেদন করবেন বলে জানা যায়। কিন্তু, তার আগেই শামিমাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়ে দেন বিদেশমন্ত্রী আবদুল মোমেন।

[আরও পড়ুন: লুঙ্গি ফুলিয়ে সমুদ্রে ভেসে ৬ দিন, নজির গড়ল ইমরান খান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে