BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

শিকেয় সামাজিক দূরত্ব, লকডাউন শিথিল হওয়ায় ঢাকামুখী শতাধিক মানুষ

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 29, 2020 6:17 pm|    Updated: May 29, 2020 6:17 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: রাত পেরোলেই বাংলাদেশ থেকে উঠছে লকডাউন। তার মাত্র একদিন আগেই রেকর্ড সংক্রমণ হল দেশে। নিয়মের বেড়াজালকে শিকেয় তুলে এদিনই থিক থিকে ভিড় দেখা গেল ঢাকার ঘাটগুলিতে। আর এতেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের।

পর পর সাতবার বাংলাদেশে সাধারণ ছুটি বৃদ্ধির পর লকডাউন তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বুধবার বিকেলেই একথা ঘোষণা করেন তিনি। অন্যদিকে লকডাউনের নিয়ম শিথিল হওয়ায় জীবন-জীবীকার টানে ঢাকামুখী হয়েছেন শতাধিক মানুষ। ফলে শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব। হুজুকে বাঙালি সেই নিয়মের শিথিলতাকে হাতিয়ার করে লকডাউনের বেড়াজালকে ফুৎকারে উড়িয়ে দিয়েছেন। ঢাকায় কর্মস্থলে যোগ দিতে শয়ে শয়ে মানুষ বেরিয়ে পড়েছেন বাড়ি ছেড়ে। মাত্র একদিনেই গা ঘেষাঘেষি করে যাত্রার ফলও তাঁরা পেয়েছেন হাতেনাতেই। সংক্রমণের মাত্রা রেকর্ড ছুঁয়েছে। বৃহস্পতিবার যেখানে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন ১৫ জন। শুক্রবারই সেখানে মারা যান ২৩ জন। ১৯ জন পুরুষ এবং ৪ জন মহিলা করোনার কবলে প্রাণ হারান। একদিনেই নতুন করে ২ হাজার ৫২৩ জনের শরীরে মিলেছে মারণ ভাইরাসের উপস্থিতি।

[আরও পড়ুন:ফের রক্তাক্ত লিবিয়া, পাচারকারীদের হাতে খুন বাংলাদেশের ২৬ নাগরিক]

দীর্ঘ লকডাউনে ত্রাহি ত্রাহি পরিস্থিতি দেখা দেয় বাংলাদেশে। শ্যাম রাখি না কূল রাখি এই অবস্থায় পড়ে সরকারও লকডাউন শিথিল করে। তবে এই সময়েও জনসাধারণকে স্বাস্থ্য বিধি মেনে চলার কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সাধারণ ছুটি শেষ হওয়ার ঘোষণার পরই সামাজিক দূরত্বকে ভুলে রাজধানীমুখী মানুষের ভিড় বাড়তে থাকে পাটুরিয়া, মাওয়া মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব না মেনেই ঘাটে চলাচল করতে শুরু করেন যাত্রীরা। হাজারো মানুষ দক্ষিণ ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকার দিকে ছুটে আসছেন পেটের টানে। এদের মধ্যে অনেকের মুখে আবার নেই মাস্কও, নেই শারীরিক দূরত্ব মানার প্রয়াস! ঘাট এলাকায় যাত্রীদের ভিড়ে তাই হিমশিম খেতে হচ্ছে জেলা পুলিশ-সহ ট্রাফিক পুলিশকে। সরকারের নির্দেশনামা অনুযায়ী নিজস্ব গাড়ি দিয়ে চলাচলের কথা বলা হলেও ঘাট এলাকায় ছোট ছোট গাড়ি ভাড়া করে আসছে মানুষ। ফলে বাংলাদেশের এই সার্বিক পরিস্থিতি উদ্বেগ বেড়িয়েছে বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন:বিতর্কিত বাংলাদেশি গায়ক নোবেলের পরিবারে করোনার থাবা, আক্রান্ত বাবা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement