×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সুকুমার সরকার, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামে ফেসবুকে ভুয়ো আইডি খুলে জালিয়াতি৷ এই অভিযোগে একটি প্রতারণা চক্রের পাঁচ জনকে গ্রেপ্তার করল পুলিশ৷ অভিযোগ, হাসিনা সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিদের নামে ৩৬টি ভুয়ো আইডি খুলে তার দ্বারা প্রতারণা চালাত ধৃতরা।

[ফেসবুকে শেখ হাসিনার বিকৃত ছবি, আটক মাদ্রাসা শিক্ষক ]

বিষয়টি প্রথম নজরে আনেন বিএনপির মহাসচিব মির্জা ফাহরুল ইসলাম আলমগির৷ তাঁর নামে ফেক ফেসবুক আইডি খোলার অভিযোগে থানায় অভিযোগ করেন তিনি। তদন্তে নেমে পুলিশ দেখতে পায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ছয়টি এবং তাঁর কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নামে একটি ভুয়ো আইডি খোলা হয়েছে৷ যেটি খুলেছে উমর ফারুক নামের এক ব্যক্তি। এসব অ্যাকাউন্টের মাধ্যমে সরকারের উন্নয়নমূলক প্রকল্পের প্রচার করা হয়৷ এরপর তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে সাহায্যে আশ্বাস দিয়ে সরকারের নাম করে টাকা হাতিয়ে নেওয়া হত। পুলিশ জানিয়েছে, স্পিকার-সহ অন্যান্য নেতাদের নামে আরও ৩৬টি ফেক অ্যাকাউন্ট খোলা হয়৷ ইতিমধ্যে ফারুক-সহ তার চার সহযোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ৷ তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা।

[সফল হল না পুশব্যাক, ৩১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিল বিএসএফ]

পুলিশ জানিয়েছে, ভুয়ো আইডি খোলা হয়েছে সঙ্গীত শিল্পী হাবিব ওয়াহিদ, হৃদয় খান, ইমরান, দিলশাদ নাহার কণা, নায়িকা মেহজাবিন চৌধুরি, মাহিয়া মাহি, পরিমণি, মৌসুমি, পূর্ণিমা, শাবনূর, রেসি, ববি-র৷ নায়কদের মধ্যে ফেক অ্যাকাউন্ট খোলা হয়েছে, শাকিব খান, রিয়াজ, ফিরদৌস, বাপ্পি এবং ক্রিকেটারদের তালিকায় রয়েছেন মাশরাফি মোর্তাজা, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর৷ পুলিশ কর্তারা জানিয়েছেন, আইডিগুলিতে সুন্দরী নারী, নায়িকা ও অশালীন ছবি দেওয়া থাকত৷ দেওয়া হত অসামাজিক কাজের প্রস্তাব৷ ইতিমধ্যে ফেসবুক-সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় পেট্রোলিং শুরু করেছে র‌্যাবের ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’৷ র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার প্রধান মুফতি মাহমুদ খান জানান, গত একবছরে ফেসবুকের বিরুদ্ধে এক হাজার ৬৭০টি অভিযোগ জমা পড়েছে। দুই শতাধিক আইডির বিরুদ্ধে ২০৪ ধারায় মামলা চলছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং