BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মাধ্যমিকের পর এবার রাজ্যে Madrasa, হাই-মাদ্রাসাতেও ১০০% পাশ, উচ্ছ্বসিত পরীক্ষার্থীরা

Published by: Sucheta Sengupta |    Posted: July 23, 2021 12:59 pm|    Updated: July 23, 2021 2:53 pm

100% pass in Madrasa, High Madrasa and other examinations under WB Madarasa Board this year

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিকের (Madhyamik) পর এবার মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলিতেও ১০০ শতাংশ পাশের নজির গড়ল ছাত্রছাত্রীরা। কোনও ফলাফল অসম্পূর্ণ নেই। শুক্রবার মাদ্রাসা (Madrasa), হাই মাদ্রাসা (High Madrasa), আলিম, ফাজিলের ফলাফল প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। তাতে দেখা গেল, প্রতিটি পরীক্ষায় পাশের হার একেবারে ১০০ শতাং। গত বছরের তুলনায় যা অনেকটাই বেশি। এদিন দুপুর ১২টা নাগাদ প্রকাশিত হয়েছে ফলাফল। এরপর ওয়েবসাইটে তা দেখতে পাবে পরীক্ষার্থীরা। পরীক্ষা ছাড়া বিকল্প পদ্ধতিতে এসব পরীক্ষায় কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। বিজ্ঞপ্তি প্রকাশ করে ফলাফল জানিয়েছে মাদ্রাসা বোর্ড।

মাদ্রাসা বোর্ড সূত্রে খবর, দুপুর ১টার পর থেকে ছাত্রছাত্রীরা নিজের প্রতিষ্ঠান থেকে মার্কশিট, সার্টিফিকেট পাবে।  এছাড়া যেসব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে, তা হল – 

www.wbbme.org
www.wbresults.nic.in
www.exametc.com

এছাড়া এসএমএস করেও জানা যাবে ফলাফল। WBBME লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে 56070-তে পাঠালে ফলাফল জানতে পারবে পডুয়ারা। মার্কশিট বিতরণ কেন্দ্রগুলি – উত্তরবঙ্গের মালদহ, কোচবিহার, দার্জিলিং এবং দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, বর্ধমান। এসব জেলার মাদ্রাসা অফিসগুলিতে অ্যাডমিট কার্ড দেখিয়ে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করা যাবে।

[আরও পডুন: HS Result: মেধাতালিকা প্রকাশের মাঝে কেন বারবার ছাত্রীর ধর্মের উল্লেখ? ক্ষুব্ধ BJP ও Congress]

এ বছর হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম দশে রয়েছে ৩৫ জন। আলিমে রয়েছে ১৭ জন এবং ফাজিলে ১০ জন। এবার হাই মাদ্রাসার পরীক্ষার্থী ছিল ৫৬৫০৭জন। আলিমে ১২১৮৬ জন এবং ফাজিল পরীক্ষার্থীরা ৫৫৭৪ জন। ছাত্র ও ছাত্রী সকলেই পাশ করেছে। গত বছর এই হার ছিল ৮৬.১৫ শতাংশ। পাল্লা দিয়ে আলিম ও ফাজিলেও পাশের হার বেড়েছে। ২০২০ সালে আলিমে ৮৮ শতাংশ এবং ফাজিলে ৮৯ শতাংশের বেশি ছিল পাশের হার। ২০২১এ প্রতিটি পরীক্ষাতেই সম্পূর্ণ ১০০ শতাংশ পাশ। পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি ড.আবু তাহের কমরুদ্দিন বলেন,হাই মাদ্রাসা-সহ আলিম ও ফাজিলের মোট পরীক্ষার্থী ৭৪২৬৭। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৪৯৪৯৪ এবং ছাত্র ২৪৭৭৩ জন ছিল। তবে নম্বর নিয়ে কোন পরীক্ষার্থী সন্তুষ্ট না হলে পরীক্ষায় বসতে পারবে। সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্য নম্বর গ্রহণযোগ্য হবে। 

[আরও পডুন: সূত্র CCTV Footage, বিরাটিতে TMC কর্মী খুনে পুলিশের জালে বাবুলাল ঘনিষ্ঠ যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×