BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

গোষ্ঠী সংক্রমণের কথা মেনে নিয়ে রাজ্যে সপ্তাহে দু’দিন করে সম্পূর্ণ লকডাউন ঘোষণা নবান্নর

Published by: Paramita Paul |    Posted: July 20, 2020 4:58 pm|    Updated: July 20, 2020 5:57 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ‘বাংলায় গোষ্ঠী সংক্রমণ (Community Transmission) শুরু হয়ে গিয়েছে’। সে কথা মেনে নিয়েই পশ্চিমবঙ্গে (West Bengal) নয়া লকডাউন নীতির কথা ঘোষণা করল রাজ্য সরকার। এবার থেকে প্রতি সপ্তাহে দু’দিন করে রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। সোমবার নবান্নের তরফে এ কথা ঘোষণা করা হয়। চলতি সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে। তবে কোন সপ্তাহে কবে  লকডাউন হবে তা প্রতি সপ্তাহে সাংবাদিক বৈঠক করে ঘোষণা করা হবে। পাশাপাশি একটি ইন্টিগ্রেটেড হেল্প লাইন (HelpLine Number) নম্বরও চালু করল রাজ্য সরকার। 

প্রতিদিনই রাজ্যে হু হু করে বাড়ছে করোনা (Corona Virus) সংক্রমণ। কোনওভাবেই তাতে লাগাম পড়ানো যাচ্ছে না। যা দেখে বিশেষজ্ঞরা আগেই আশঙ্কা করেছিলেন, বাংলায় গোষ্ঠী সংক্রমণ Community Transmission) হয়েছে। এদিন তা মেনে নিলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কেরলে পর বাংলা, যারা গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করে নিল। তবে তা নিয়েও ইতিমধ্যে সমালোচনা শুরু হয়েছে। গত কালই প্রশাসনের তরফে বলা হয়েছিল, কনটেনমেন্ট জোন করে এলাকাভিত্তিক লকডাউন করা হবে। কিন্তু এর ২৪ ঘণ্টার মধ্যে সপ্তাহে দুদিন করে গোটা রাজ্যে লকডাউনের (LockDown) কথা ঘোষণা করল সরকার। দুটি সম্পূর্ণ বিপরীতমুখী সিদ্ধান্ত বলেও অনেকে কটাক্ষ করেছে। আপাতত আগস্ট মাস অবধি এই নিয়ম চলবে বলে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব।

[আরও পড়ুন : বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রায় দেড় ঘণ্টা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন রাজ্যপাল]

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bannerjee), মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, ডিজি ও কলকাতার সিপি বৈঠকে বসেছিলেন। সেখানে বিভিন্ন বিশেষজ্ঞদের রিপোর্ট নিয়ে আলোচনা হয়। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় সংক্রমণের শৃঙ্খল ভাঙতে সপ্তাহে দুদিন করে লকডাউন করা জরুরি। এরপরই এই সপ্তাহে কবে কবে লকডাউন হবে তা ঘোষণা করা হল। একইসঙ্গে আগামী সপ্তাহে বুধবারও লকডাউন থাকবে বলে জানানো হয়েছে। আগামী সপ্তাহে বুধবার ছাড়া আরেকটি কবে লকডাউন হবে, তা সোমবার জানানো হবে। আপাতত ২৯ জুলাই অবধি লকডাউনের দিনক্ষণ ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব।

[আরও পড়ুন : করোনা পরিস্থিতি সামাল দিতে এলাকাভিত্তিক লকডাউন, অনুমতি দেবেন জেলাশাসকরাই]

এদিন ইন্টিগ্রেটেড হেল্পলাইন নম্বরও (Helpline Number) চালু করল রাজ্য। নম্বরটি হল ১৮০০-৩১৩-৪৪৪-২২২। এছাড়া টেলি মেডিসিনের জন্য ০৩৩-২৩৫৭-৬০০১ নম্বরটিতে ফোন করা যাবে। পাশাপাশি অ্যাম্বুল্যান্স পরিষেবার জন্য ০৩৩ ৪০৯০ ২৯২৯ নম্বরে ফোন করা যাবে। ইন্টিগ্রেটেড নম্বরটিতে ফোন করলে করোনার উপসর্গ জানালে চিকিৎসার ব্যবস্থা করবে রাজ্য। পাশাপাশি সেফ হোম, হাসপাতালে ভরতি হওয়ার বিষয় বিস্তারিত তথ্য মিলবে এই ফোন নম্বরে ফোন করলে। 

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement